অনুমোদন ছাড়া খাদ্য উৎপাদন করে হাক্কানী কর্পোরেশেন, ২ লাখ টাকা জরিমানা

চট্টগ্রামের কর্ণফুলীতে সংশ্লিষ্ট বিভাগের অনুমতি ছাড়া, অস্বাস্থ্যকর পরিবেশে মুরগী ও মাছের খাদ্য উৎপাদন করায় একটি প্রতিষ্ঠানকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। শুক্রবার সকাল সাড়ে ৯টায় উপজেলার চরপাথরঘাটা এলাকায় ওই অভিযান চালানো হয়। হাক্কানী কর্পোরেশন লিমিটেড নামের প্রতিষ্ঠানে ওই অভিযান চালান কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মামুনুর রশিদ। এ সময় তার সঙ্গে ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) পিযুষ কুমার চৌধুরী।

উপজেলা প্রশাসন সূত্র জানায়, প্রাণিসম্পদ ও মৎস্য বিভাগের লাইসেন্স না নিয়ে অবৈধভাবে মুরগী ও মাছের খাদ্য উৎপাদন ও প্রক্রিয়াকরণ করে আসছিল প্রতিষ্ঠানটি। তারা অস্বাস্থ্যকর ও অনিরাপদ পরিবেশে তৈরি করা এসব খাদ্য মাছ ও প্রাণীকে খাওয়ানো হলে স্বাস্থ্যঝুঁকির সম্ভাবনাও আছে। শুধু তাই নয়, লোকালয়ে এভাবে খাদ্য উৎপাদনের ফলে আশেপাশে দুর্গন্ধ ছড়ানোর পাশাপাশি পরিবেশ দূষণ হওয়ায় শুক্রবার সকালে অভিযান চালিয়ে দুই লাখ টাকা জরিমানা আদায় করেন।

বিষয়টি নিশ্চিত করে নির্বাহী ম্যাজিস্ট্রেট পিযুষ কুমার চৌধুরী বলেন, দীর্ঘদিন ধরে মেয়াদোত্তীর্ণ পণ্য ও রাসায়নিক দ্রব্য দিয়ে তৈরি হচ্ছে হাঁস, মুরগি ও মাছের খাদ্য। অনুমোদনহীন এ কারখানার ভেতর নোংরা, অস্বাস্থ্যকর পরিবেশ আর চারদিকে ঘুরছে ইঁদুর, তেলাপোকা। এসব খাদ্য মাছ ও মুরগিকে খাওয়ানো হলে তা বিশাল জনগোষ্ঠীর স্বাস্থ্য ঝুঁকির আশঙ্কা রয়েছে।

তিনি আরো বলেন, উপজেলার হাক্কানি করপোরেশন লিমিটেড অনেক বড় প্রতিষ্ঠান। তারা প্রতিদিন শত শত বস্তা মাছ ও মুরগির খাদ্য তৈরি করছে। কিন্তু এ কারখানার খাদ্য প্রক্রিয়াকরণের অবস্থা খুব খারাপ। এরআগে ইউএনও শাহিনা সুলতানা একবার অভিযান চালিয়ে জরিমানা করেছেন।

কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো.মামুনুর রশিদ বলেন, প্রতিষ্ঠানটি প্রাণিসম্পদ ও মৎস্য অধিদফতরের অনুমোদন নেই। এসব অপরাধে প্রতিষ্ঠানটিকে দুই লাখ টাকা জরিমানা করা হয়েছে। পরিবেশ, মৎস্য ও পোল্ট্রি ফিড উৎপাদন এবং প্রক্রিয়াকরণ আইন না মেনে প্রতিষ্ঠানটি চালু রাখতে পারবে। যদি আবারও কারখানায় এসব আইন না মানে পরবর্তীতে বন্ধ করে দেওয়া হবে বলে জানান তিনি।

মন্তব্য নেওয়া বন্ধ।