অনুমোদন পেলো স্বপ্নের ‘চট্টগ্রাম ডেন্টাল কলেজ’

0

চট্টগ্রামবাসীর দীর্ঘ দিনের প্রাণের দাবী চট্টগ্রামে সরকারি একটি স্বতন্ত্র ডেন্টাল কলেজ। অবশেষে শেখ হাসিনা সরকার চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল থেকে ডেন্টাল ইউনিটকে আলাদা করে চট্টগ্রাম ডেন্টাল কলেজ অনুমোদন দিয়েছেন।

রোববার (২০ মার্চ) বিষয়টি নিশ্চিত করেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক। ঢাকায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডেন্টাল সোসাইটি কর্তৃক আয়োজিত ওয়ার্ল্ড ওরাল হেলথ দিবসে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী জানান, চট্টগ্রাম মেডিকেল কলেজের ডেন্টাল ইউনিটকে ডেন্টাল কলেজে রূপান্তরের অনুমোদন দেওয়া হয়েছে।

জানা গেছে, চট্টেশ্বরী সড়কে চমেকের প্রধান ছাত্রাবাস সংলগ্ন গোঁয়াছি বাগানে ৩ একর জায়গা জুড়ে কলেজটি স্থাপন করা হচ্ছে। এরই মধ্যে নির্ধারিত স্থানে ডিজিটাল সার্ভে পরিচালনা করেছে সরকারের গণপূর্ত বিভাগ।

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) অধ্যক্ষ অধ্যাপক ডা. সাহেনা আক্তার জানান, চট্টগ্রামে পুর্ণাঙ্গ ডেন্টাল কলেজ স্থাপনের জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে প্রতিনিধি দল এসে ইতোপূর্বে স্থান পরিদর্শন করে গেছেন। প্রায় তিন একর জায়গা জুড়ে নতুন ক্যাম্পাসে স্থাপন হচ্ছে ডেন্টাল কলেজ।

চমেকের ডেন্টাল ইউনিটের প্রধান অধ্যাপক ডা. আকরাম পারভেজ চৌধুরী বলেন, তিন একর জায়গায় ক্যাম্পাসের ড্রয়িং করে আমরা জমা দিয়েছি। সরকারের সংশ্লিষ্ট বিভাগগুলো সাইট ভিজিট করেছে। আজ মন্ত্রী মহোদয় অনুমোদনের ঘোষণা দিয়েছেন। এতে চট্টগ্রামের মানুষের কাছে সহজেই দাঁত ও মুখগহ্বরের রোগের সব ধরনের চিকিৎসা পৌঁছে দেওয়া যাবে।

প্রসঙ্গত, ১৯৮৯ সালে চমেকের অধীন ডেন্টাল ইউনিট চালু হয়। ক্রমান্বয়ে ডেন্টাল সার্জনের চাহিদা বাড়তে থাকায় চট্টগ্রামে সরকারি পর্যায়ে একটি ডেন্টাল কলেজের দাবী জোরদার হয়।

চমেকের পাশাপাশি চট্টগ্রামে এমবিবিএস কোর্স পড়ানো পাঁচটি মেডিকেল কলেজ থাকলেও এতদিন কেবল একটি বেসরকারি ডেন্টাল কলেজ ছিল। চট্টগ্রাম ডেন্টাল কলেজ পূর্ণতা পেলে দন্ত চিকিৎসায় চট্টগ্রামে যে সংকট ছিল তা অনেক অংশে কেটে যাবে বলে সংশ্লিষ্টদের ধারণা।

এফএম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm