আওয়ামী লীগের সভাপতি হলেন শেখ হাসিনা, সম্পাদক কাদের

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ কন্যা শেখ হাসিনাকেই দলের প্রধান হিসেবে বেছে নিয়েছেন আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলনের কাউন্সিলরা। এ নিয়ে টানা ১০ বারের মতো দলটির কাণ্ডারির ভূমিকা পালন করবেন। ওবায়দুল কাদের তৃতীয় বারের মতো সাধারণ সম্পাদকের দায়িত্ব পেলেন।

শনিবার (২৪ ডিসেম্বর) ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে আয়োজিত আওয়ামী লীগের জাতীয় সম্মেলনের দ্বিতীয় কাউন্সিল থেকে শেখ হাসিনাকে সর্বসম্মতিতে দলীয় প্রধান হিসেবে নির্বাচিত করা হয়।

কাউন্সিল অধিবেশনে সভাপতি পদে শেখ হাসিনার নাম প্রস্তাব করা হয়। এ পদে আর কেউ প্রতিদ্বন্দ্বিতা করেননি। সর্বসম্মতিক্রমে তাঁর নামে সভাপতি হিসেবে ঘোষণার পর উপস্থিত কাউন্সলররা করতালি ও শ্লোগানের মাধ্যমে তাকে অভিনন্দন জানান।

কাউন্সিল নির্বাচনে নির্বাচন কমিশনে প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন প্রবীণ আওয়ামী লীগ নেতা ও দলের উপদেষ্টা পরিষদের সদস্য অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ুন। কমিশনের অপর সদস্যরা হচ্ছেন মশিউর রহমান ও সাহাবুদ্দিন চুপ্পু।

১৯৮১ সালে দেশের ফেরার পর প্রথমবারের মতো দলটির প্রধান নির্বাচিত হয়েছিলেন শেখ হাসিনা। তখন থেকে এখন অব্দি তিনিই দলের কাণ্ডারি হিসেবে দায়িত্ব পালন করছেন।

মন্তব্য নেওয়া বন্ধ।