আদালত পাড়ায় স্বতঃস্ফূর্ত ভোট উৎসব

0

সকাল ৯টা থেকে চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতির নির্বাচনে চলছে ভোটগ্রহণ। আদালত পাড়ায় ভোটগ্রহণটা বরাবরই উৎসব। এখানে পারস্পরিক শ্রদ্ধা, মায়া-মমতার পরিবেশে সরকারী দলও বিরোধী মতের মানুষের সহ-অবস্থানটা ঐতিহাসিক। ভোটগ্রহণ চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এবারের নির্বাচনে সভাপতি, সাধারণ সম্পাদকসহ ১৯টি পদের বিপরীতে ২টি প্যানেলে ৩৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর বাইরে সাধারণ সম্পাদক পদে আওয়ামী লীগ থেকে মনোনয়ন না পেয়ে অ্যাডভোকেট কিশোর কুমার দাশ স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়ছেন।

প্রত্যেকবার আওয়ামী লীগ সমর্থিত আইনজীবী সমন্বয় পরিষদের ব্যানারে একটা প্যানেল থাকে। বিএনপি-জামায়াতের আইনজীবী ঐক্য পরিষদ নামে একটা প্যানেল থাকে। আর সমমনা সংসদের একটা প্যানেল কিংবা আংশিক প্যানেল থাকে। এবার সমমনা নেই নির্বাচনে।

সমন্বয় পরিষদ থেকে ঐতিহ্যবাহী এই বারের নির্বাচনে সভাপতি পদে লড়ছেন প্রতিদ্বন্দ্বিতা করছেন বীর মুক্তিযোদ্ধা আবু মোহাম্মদ হাশেম, সিনিয়র সহ-সভাপতি পদে মো. সেকান্দর চৌধুরী, সহসভাপতি আলী আশরাফ চৌধুরী।
সাধারণ সম্পাদক পদে বিগত দুবার নির্বাচিত সাধারণ সম্পাদক এএইচএম জিয়াউদ্দিন, সহ-সাধারণ সম্পাদক পদে মোহাম্মদ আবদুল আল মামুন, অর্থ সম্পাদক পদে এসএম অহিদুল্লাহ, পাঠাগার সম্পাদক পদে নজরুল ইসলাম, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক পদে মো. মনজুরুল আজম চৌধুরী, তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে হাদী মো. হাম্মাদ উল্লাহ।

ঐক্য পরিষদ থেকে সভাপতি পদে লড়ছেন মো. নাজিম উদ্দিন চৌধুরী, সিনিয়র সহ-সভাপতি পদে মোহাম্মদ শফিক উল্লাহ, সহ-সভাপতি পদে কামরুল হাসান নাজিম।
সাধারণ সম্পাদক পদে মো. আবদুস সাত্তার সরোয়ার, সহ-সাধারণ সম্পাদক পদে মো. আসাদুর রহমান রিটু, অর্থ সম্পাদক পদে কাজী আশরাফুল হক আনসারী জুয়েল, পাঠাগার সম্পাদক পদে আহমদ কবির করিম, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক লায়লা নুর এবং তথ্য ও প্রযুক্তি সম্পাদক পদে অলি আহমদ।

এছাড়াও ১০টি নির্বাহী সদস্য পদে লড়ছেন দুই প্যানেল থেকে ২০ জন প্রার্থী।

প্রসঙ্গত, ২০২১ সালের নির্বাচনে সাধারণ সম্পাদক, সহ-সভাপতি, সহ-সাধারণ সম্পাদক, অর্থ সম্পাদক, লাইব্রেরি সম্পাদক, সাংস্কৃতিক ও ক্রীড়া সম্পাদক এবং ৭টি সদস্য পদসহ মোট ১৪টি পদে আওয়ামী লীগের সমর্থিত আইনজীবী সমন্বয় পরিষদ জয়লাভ করে। অন্যদিকে সভাপতি, সিনিয়র সহ-সভাপতি, তথ্যপ্রযুক্তি সম্পাদক ও তিনটি সদস্য পদ মিলে বিএনপি-জামায়াত সমর্থিত আইনজীবী ঐক্য পরিষদ মোট পাঁচটি পদে জয়লাভ করেছিল।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm