আনোয়ারায় স্থানীয় সম্পদ আহরণ ও বাজেট ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ

চট্টগ্রামের আনোয়ারা উপজেলা প্রশাসনের আয়োজনে জাতীয় স্থানীয় সরকার ইন্সটিটিউট (এনআইএলজি) সহযোগিতায় দিনব্যাপী ইউনিয়ন পরিষদ সম্পর্কিত স্থানীয় সম্পদ আহরণ ও ব্যবস্থাপনা প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠান শেষ হয়েছে।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) বিকেলে উপজেলা পরিষদ মিলনায়তনে এই কোর্সের সমাপনী দিনে আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. ইশতিয়াক ইমন উপস্থিত থেকে অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন। দুই দিনব্যাপী এই কোর্সে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, ইউপি সদস্য, সচিব, হিসাব সহকারী, কাম অপারেটররা অংশ নেন।

অনুষ্ঠানে জাতীয় স্থানীয় সরকার ইন্সটিটিউট (এনআইএলজি) উপ পরিচালক (প্রশিক্ষণ ও পরামর্শ) ড.খ.ম. কবিরুল ইসলাম, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মুহাম্মদ আবদুল্লাহ আল মুমিন, উপজেলা প্রকৌশলী তাসলিমা জাহান, উপজেলা শিক্ষা কর্মকর্তা ফেরদৌস হোসেন, উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ড. সমরঞ্জন বড়ুয়া, এনআইএলজি মহা পরিচালকের অতিরিক্ত সচিব মনোজ কুমার রায় উপস্থিত ছিলেন।

দিনব্যাপী ইউনিয়ন পরিষদ সম্পর্কিত স্থানীয় সম্পদ আহরণ ও ব্যবস্থাপনা অবহিতকরণ এই কোর্সে সম্পদ ও সম্পত্তি সম্পর্কিত ধারণা, উৎসভেদে ইউনিয়ন পরিষদের আয়ের ধরণ, ইউনিয়ন পরিষদ তহবিল ও এর ব্যবহার স্থানীয় সম্পদ আহরণের আইনগত বাধ্যবাকতা (সংবিধান, আইন, বিধিমালা, তফসিল এবং কর নিরুপণ সংক্রান্ত নির্দেশিকার নির্দেশনা)।

এছাড়াও কর নিরুপণ অনুশীলন, বিভিন্ন সম্পত্তি হতে ইজারা লব্ধ আয়ের পদ্ধতি, কর নিরুপণ ও আদায়ের ষ্টেকহোল্ডারগণের ভূমিকা এবং স্মার্ট বাংলাদেশ বির্নিমানে স্থানীয় সম্পদ আহরণ ও ব্যবস্থাপনা সম্পর্কে স্থাপন বিষয়ে কোর্সে প্রশিক্ষন প্রদান করা হয়।

মন্তব্য নেওয়া বন্ধ।