আনোয়ারায় মাঠ সংস্কার, ক্রীড়াঙ্গণে প্রাণচাঞ্চল্য

0

দূর থেকে দেখে যেন মনে হতো কোন জলাশয়। যেখানে কিশোররা হৈ-চৈ করে খেলাধুলা করার কথা সে মাঠে তারা ধরতো মাছ। বছরের বেশির ভাগ সময়ই পুরো মাঠ জুড়ে লতাপাতা, আগাছা, কাশবন ও জোয়ারের পানিতে ভরে থাকত। খেলাধুলার জন্য সম্পূর্ণ অনুপযোগী হয়ে উঠেছিল মাঠটি।

এখন সে চিত্র আর নেই। উপজেলা প্রসাশনের উদ্যোগে সংস্কারের পর বর্তমানে সে চিত্র পাল্টে গেছে। মাঠটি ব্যবহারের উপযোগী করে তুলে করেছে ভরাট কাজও। প্রশাসনের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন ক্রীড়াবিদরা। মাঠের চিত্র ফিরে পেয়ে খুশি বিদ্যালয়ের শিক্ষার্থী, অভিভাবক ও স্থানীয়রা।

সোমবার (৪ এপ্রিল) দুপুরে আনোয়ারা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে গিয়ে দেখা যায়, প্রায় ২ একর আয়তনের এই মাঠের উচ্চতা মাটি ভরাট করে বাড়ানো হয়েছে আরও তিন ফুট। যাতে জোয়ারের পানিতে জলবদ্ধতা সৃষ্টি না হয়। করা হয়েছে পরিস্কার-পরিচ্ছন্ন।

এই মাঠে উপজেলা সদরের বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ ভোরে এবং সন্ধ্যা হাঁটাচলা করেন। বিকাল হলে বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থী, ক্রিকেট একাডেমীর কিশোররা করেন খেলাধুলা।

ক্রিড়াবিদরা বলেন, প্রতিবছর উপজেলার সব শিক্ষা প্রতিষ্ঠানের শীতকালীন গ্রীষ্মকালীন ক্রিড়া প্রতিযোগীতা এ মাঠে আয়োজন করতে হয়। কিন্তু মাঠের খারাপ অবস্থার কারণে দূর্ভোগে পড়তে হয় শিক্ষক-শিক্ষার্থীদের। বর্তমান উপজেলা প্রশাসন মাটি ভরাট করে খেলাধুলার উপযোগী করে দিয়েছেন।

চট্টগ্রাম জেলা পরিষদের সদস্য ও উপজেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক এসএম আলমগীর চৌধুরী বলেন, এ মাঠে উপজেলা পর্যায়ের সবধরণের খেলাধুলার আয়োজন করা হয়। মাঠটি সংস্কার হওয়ায় ক্রীড়াঙ্গণে প্রাণ ফিরে এসেছে।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ জোবায়ের আহমেদ বলেন, উপজেলা পর্যায়ের সব ধরনের সভা-সমাবেশ, খেলাধুলাসহ নানা অনুষ্ঠান এ মাঠে হয়ে থাকে। মাঠটির খারাপ চিত্র দেখে সংস্কারের উদ্যোগ নিই। এ মাঠ সংস্কারের জন্য স্থানীয় ও ক্রীড়া সংগঠন গুলো দাবির প্রেক্ষিতে মাঠটি ভরাটের উদ্যোগ নেওয়া হয়।

তিনি আরও বলেন, কিন্তু সরকারি কোনো বরাদ্দ না থাকায় কর্ণফুলী ড্রাইডকের সহযোগিতায় ও উপজেলার বিভিন্ন স্থানে সরকারি খাস জমি থেকে মাটি নিয়ে মাঠটি সংস্কার করে ব্যবহারের উপযোগি করা হয়েছে।

মাঠ ভরাটে স্থানীয় সাংসদ ও সরকারের ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এবং উপজেলা চেয়ারম্যানসহ যারা মাঠটি ব্যবহারের উপযোগি করার জন্য সহযোগিতা করেছেন সকলকে ধন্যবাদও জানান তিনি।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm