আয়কর তথ্য সেবা মাস : আট দিনে ২ কোটি ৫৬ লাখ টাকা আদায়

0

চট্টগ্রামের চার কর অঞ্চল আয়োজিত মাসব্যাপী আয়কর তথ্য সেবা মাসে বৃহস্পতিবার ৮ কর্মদিবসে ১২ কোটি ৫৬ লাখ ৯৮ হাজার ৪০৬ টাকা কর আদায় হয়েছে।

বিপরীতে সব মিলিয়ে রিটার্ন জমা পড়েছে ২৭ হাজার ৭৮৬টি। এরমধ্যে সর্বশেষ বৃহস্পতিবার ৩ হাজার ৭৯৬ রিটার্নের বিপরীতে কর আদায় হয়েছে ২ কোটি ২০ লাখ ৯২ হাজার ৮৯২ টাকা।

আয়কর বিভাগ সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার চট্টগ্রাম কর অঞ্চল-১ এ ১ হাজার ১৯৫ রিটার্নের বিপরীতে কর আদায় হয়েছে ৪৬ লাখ ১৯ হাজার ৭৯০ টাকা। এছাড়া নতুন ই-টিআইএন নিয়েছেন ২৫১ জন এবং সেবা নিয়েছেন ১ হাজার ৫০২ করদাতা। কর অঞ্চল-২ এর অধীনে ৭০৪টি রিটার্নের বিপরীতে ৬৮ লাখ ৪৬৭ টাকা জমা হয়েছে। নতুন ই-টিআইএন নিয়েছেন ৩০ জন এবং সেবা নিয়েছেন ৯৮৫ করদাতা।

কর অঞ্চল-৩ এর অধীনে ৬৫৮টি রিটার্নের বিপরীতে ১৭ লাখ ৩৯ হাজার ৭৯৬ টাকা জমা হয়েছে। নতুন ই-টিআইএন নিয়েছেন ৪২ জন এবং সেবা নিয়েছেন ১ হাজার ৫২ জন। কর অঞ্চল-৪ এর অধীনে ১ হাজার ২৩৯টি রিটার্নের বিপরীতে ৮৯ লাখ ৩২ হাজার ৮৩৯ টাকা আয়কর জমা হয়েছে। নতুন ই-টিআইএন নিয়েছেন ৫৪ জন এবং সেবা নিয়েছেন ১ হাজার ৫৭৮ করদাতা।

বৃহস্পতিবার সরেজমিনে চট্টগ্রাম কর অঞ্চল-১, ২, ৩ এবং ৪ ঘুরে দেখা গেছে, করদাতারা আয়করের বুথে ফরম পূরণে ব্যস্ত সময় পার করছেন। কর কর্মকর্তারা তাদের ফরমের বিভিন্ন বিষয় বুঝিয়ে দিচ্ছেন।

কর দিতে আসা এক স্কুল শিক্ষক বলেন, কর নিয়ে আমার ভীতি ছিল, গত ৫ বছর ধরে কর দিতে এসে সেই ভীতি চলে গেছে। আমি এখন পর্যন্ত কোনো ধরণের সমস্যার মুখোমুখি হইনি। কর কর্মকর্তারা খুব আন্তরিকতার সাথে আমাকে সব কিছু বুঝিয়ে দিয়েছেন।

উল্লেখ্য, আয়কর মেলার আদলে গত ১ নভেম্বর থেকে শুরু হয় মাসব্যাপী আয়কর তথ্য সেবা মাস। আয়কর বিভাগের চারটি কর অঞ্চলের ৮৮টি সার্কেলের আয়কর রিটার্ন গ্রহণ, প্রাপ্তি স্বীকার প্রদান, রিটার্ন ও চালান ফরম সরবরাহসহ আয়কর এবং রিটার্ন সংক্রান্ত তথ্য ও পরামর্শ নিতে পারছেন করদাতারা।

এছাড়া ই-টিআইএন রেজিস্ট্রেশন বুথে নতুন করদাতারা প্রয়োজনীয় তথ্য প্রদান সাপেক্ষে নতুন ই-টিআইএন নিবন্ধন এবং বর্তমান করদাতারা পুনঃনিবন্ধনও নিতে পারছেন।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm