ইউক্রেনে বিপাকে বাংলাদেশিরা

0

ইউক্রেনে রাশিয়ার হামলায় বিপাকে পড়েছে হাজারো বাংলাদেশি। সেখানে জরুরী অবস্থা জারি হওয়ায় কেউই ইউক্রেন ছাড়তে পারছেন না। বাংলাদেশের দূতাবাস না থাকায় প্রবাসীরা আরো বেশি সমস্যার সম্মুখীন হচ্ছেন।

সূত্র জানায়, ইউক্রেনের পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাস।

ইউক্রেনের পরিস্থিতি উত্তপ্ত হওয়ায় ১৫ ফেব্রুয়ারি পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাস থেকে বাংলাদেশিদেরকে অবিলম্বে সে দেশ ত্যাগের পরামর্শ দেওয়া হয়। অন্য কোনো দেশে যেতে না পারলে তাদের বাংলাদেশে ফিরে যেতে বলা হয়। এ ছাড়া সকল বাংলাদেশিকে অত্যাবশ্যকীয় না হলে ইউক্রেনে সকল প্রকার ভ্রমণ পরিহার করার জন্য পরামর্শও দেওয়া হয়।

পোল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত সুলতানা লায়লা হোসেন চট্টগ্রাম খবরকে জানান, ইউক্রেনে প্রায় দেড় হাজার বাংলাদেশি রয়েছেন। ইউক্রেন-রাশিয়ায় উত্তেজনায় এই বাংলাদেশীরা বিপাকে পড়েছে।

লায়লা হোসেন জানান, পুরো ইউক্রেনেই বাংলাদেশীরা ছড়িয়ে আছে। ইস্টার্ন ইউক্রেনের যেসব এলাকায় সমস্যা চলমান সেসব এলাকায়ও বাংলাদেশিরা রয়েছেন। এদের অনেকেই শিক্ষার্থী।

রাষ্ট্রদূত আরো বলেন, এখন পর্যন্ত ৫০০ বাংলাদেশি তাদের সাথে যোগাযোগ করেছে। তারা দেশে ফিরতে চাইলে কী ধরনের সহায়তা দেওয়া যায়, তা নিয়ে তারা পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করেছেন।

এর আগে ১৪ ফেব্রুয়ারি পোল্যান্ডের বাংলাদেশ দূতাবাস এক জরুরি বার্তায় ইউক্রেনের প্রবাসী বাংলাদেশিদের নিরাপদ স্থানে সরে যাওয়ার পরামর্শ দেয়। নিরাপদ স্থান হিসেবে ইউক্রেনের বাইরে কোনো নিরপেক্ষ দেশ অথবা ইউক্রেনের পশ্চিমাঞ্চলে পোল্যান্ড সংলগ্ন সীমান্ত এলাকার কথা উল্লেখ করে দূতাবাস।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm