ইডিইউর শিক্ষার্থীরা গড়ে উঠছে উদ্যোক্তা হিসেবে

0

বিশ্ববিদ্যালয় জীবন শেষে কোন পথে ক্যারিয়ার গড়বে এ ভাবনা সকল শিক্ষার্থীরই থাকে। কেউ চাকরি, গবেষণা, আবার অনেকেই উদ্যোক্তা হিসেবে নিজেকে গড়ে তুলতে চায়। ইস্ট ডেল্টা ইউনিভার্সিটি (ইডিইউ) শিক্ষার্থীদের এ চাওয়াগুলো পূরণে একাডেমিক পড়ালেখার পাশাপাশি নানাভাবে তাদের শাণিত করে তুলতে সচেষ্ট।

ব্যবসায় ক্যারিয়ার গড়তে আগ্রহী শিক্ষার্থীদের মাঝে উদ্যোক্তার গুণাবলী গড়ে তুলতে ‘ইন্ট্রোডাকশন টু বিজনেস’ কোর্সের অংশ হিসেবে স্কুল অব বিজনেস আয়োজন করেছে দিনব্যাপী বিজনেস ফেয়ার। পিক আপ মার্ট ফার্নিচারের সহযোগিতায় এ আয়োজনে অংশ নেয় শিক্ষার্থীদের ২২টি দল।

‘এংগেজিং মাইন্ডস, এনশিওরিং সাক্সেস’ শিরোনামে ২৪ মার্চ (বৃহস্পতিবার) সকাল থেকে শুরু হয় এই মেলা। বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক সামস-উদ দোহা ফিতা কেটে ফেয়ারের উদ্বোধন করেন।

স্প্রিং ২০২২ সেমিস্টারের এ বিজনেস ফেয়ারে দুটো ক্যাটাগরিতে শিক্ষার্থীরা অংশ নেয়। হস্তশিল্প ক্যাটাগরিতে ৯টি এবং খাবার ক্যাটাগরিতে ১৩টি স্টল মেলায় নিজেদের সামগ্রী প্রদর্শন ও বিক্রি করে।

হস্তশিল্পে প্রথম স্থান অধিকারী দলের নাম ‘ব্রেইন এন্ড হ্যান্ডস’, তারা বায়োস্কোপ, ক্যালিগ্রাফি, পুনঃপ্রক্রিয়াজাতকৃত পণ্য, তৈলচিত্র- এসবের পসরা নিয়ে স্টল সাজায়। রানার আপ হয় নানা ধরনের গাছ নিয়ে মেলায় অংশ নেয়া ‘নরিশড ন্যাচার’ দলটি। খাবার ক্যাটাগরিতে প্রথম হয়েছে ‘হাউজ অব মিনিয়েচারস’, তারা নানা পদের খাবারের ক্ষুদ্র সংস্করণ বিক্রি করেছে। রানার আপ হয় আচারের পসরা সাজানো দল ‘আচারিজ’।

বিকেল সাড়ে ৪টায় অনুষ্ঠিত হয় মেলার পুরস্কার বিতরণী পর্ব। এসময় আয়োজক স্কুল অব বিজনেসকে ধন্যবাদ জানিয়ে প্রধান অতিথি অধ্যাপক সামস-উদ দোহা বলেন, প্রতিযোগিতা শিক্ষার্থীদের মেধাকে শাণিত করে। এ ধরণের প্রতিযোগিতাগুলো উজ্জ্বল মেধাবীদের নতুন নতুন চিন্তাকে তুলে আনতে সক্ষম।

সহকারী অধ্যাপক তাবাসসুম চৌধুরীর সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন ইডিইউ স্কুল অব বিজনেসের অ্যাসোসিয়েট ডিন প্রফেসর ড. মোহাম্মদ রকিবুল কবির, বাংলাদেশ সোসাইটি ফর হিউম্যান রিসোর্সেস ম্যানেজমেন্টের (বিএসএইচআরএম) চট্টগ্রাম কনভেনিং কমিটির সদস্য ও ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি চট্টগ্রামের সহযোগী অধ্যাপক জাহিদ হোসেন ভূঁইয়া এবং বিএসএইচআরএম-এর চট্টগ্রাম কনভেনিং কমিটির সদস্য চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের এজিএম আরিফ আহমেদ।

এমনই এক বিজনেস ফেয়ার থেকে যাত্রা শুরু করা ইডিইউর দুই শিক্ষার্থীর পিক আপ মার্ট ফার্নিচার সহযোগী হিসেবে রয়েছে এ মেলায়। তাদের এই পদক্ষেপ এবারের মেলায় অংশগ্রহণকারীদের জন্য অনুপ্রেরণা- এমন মন্তব্য করেছেন অতিথিবৃন্দ। এ সময় প্রতিষ্ঠানের কর্ণধারদ্বয়ের হাতে শুভেচ্ছাস্মারক তুলে দেয়া হয়।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm