ঈদ সকালের মজাদার আয়োজন

আর ক’দিন পরেই ঈদুল ফিতর। আনন্দের দিনে মজাদার খাবারের আয়োজন না থাকলে চলবে? ঈদের দিন সকাল সকাল খাবার টেবিলে রাখা যেতে পারে এমন তিনটি পদের কথা জানাচ্ছেন “রংধনু কিচেন” এর স্বত্বাধিকারী- শারমিন ইলাহী

ঝরঝরে জর্দা সেমাই
উপকরণ: ১ প্যাকেট চিকন সেমাই (২০০গ্রাম), ঘি ৩টেবিল চামচ, তেল ২টেবিল চামচ, বাদাম ২টেবিল চামচ, তেজপাতা ১টা, এলাচ ৪টা,দারুচিনি ২টা, হালকা কুসুম গরম পানি ৪ ভাগের ৩ ভাগ।
প্রণালী: প্রথমে হাডিতে ঘি ও তেল দিয়ে তেজপাতা, এলাচ, দারুচিনি,
কিশমিশের সাথে বাদাম কুচিদিতে হবে। অল্প ভেজে সেমাই দিতে হবে। ২টা স্পেচুলা দিয়ে নাড়তে হবে। কিছু ক্ষণ ভালভাবে ভাজতে হবে।এরপর কুসুম গরম পানি দিয়ে নাড়তে হবে।চুলার আঁচ একেবারে কমিয়ে ঢেকে দিতে হবে। ৫/৭ মিনিট পর নামিয়ে ঠান্ডা করতে হবে। ঠান্ডা হবার পর কাটা চামচ দিয়ে নেড়ে ঝরঝরে করে নিয়ে কিছু বাদাম ও কিশমিশ দিয়ে পরিবেশন করতে হবে।

সুজির মিষ্টি
উপকরণ: সাগু ২ কাপ, চিনি ১ কাপ, সুজি ২ কাপ, গুঁড়োদুধ ১ কাপ, ১ টেবিল চামচ ঘি, কয়েক টুকরো দারুচিনি, পরিমানমত লবণ ও ভাজার জন্য পরিমানমত তেল।

প্রণালী: প্রথমে সাগু ধুয়ে পানি ঝেরে নিতে হবে।এরপর সাগুর সাথে চিনি, গুঁড়োদুধ, লবণ ও দারুচিনি দিয়ে চুলায় নাড়তে হবে। সাগু ফুটে উঠলে মিশ্রণে ঘি দিতে হবে। অল্প কিছুক্ষণ জ্বাল করে নামিয়ে ফেলতে হবে। একটু ঠান্ডা হলে গোলাকৃতি করে সুজির উপর গড়িয়ে নিয়ে মিষ্টি তৈরি হয়ে যাবে। ফ্রিজে কিছুক্ষণ ফ্রোজেন করে ভাজতে হবে। এরপর পরিবেশন করতে হবে।

ক্রিম কুনাফা
উপকরণ: লাচ্ছা সেমাই-২০০থেকে ২৫০গ্রাম, সফট বাটার ২ টেবিল চামচ, পছন্দমতো ফ্রুট কালার।

ভেতরের ক্রিমের জন্য:
গুঁড়োদুধ -১ কাপ, পানি ৩/৪ কাপ, কনডেন্সড মিল্ক-১/২কাপ, কর্ন ফ্লাওয়ার ১ টেবিল চামচ, ম্যাশড ছানা১/২ কাপ। সিরার জন্য-চিনি ১/২ কাপ,পানি ১/২ কাপ থেকে একটু বেশী। সাজানোর জন্য চেরি ও বাদামের গুড়া।

প্রণালী: প্রথমে সেমাই নিয়ে সফট ক্রিম ও কালার দিয়ে মাখাতে হবে। এরপর ভেতরের ক্রিম তৈরির জন্য একটা পাত্রে গুঁড়োদুধ ও পানি মেশিয়ে চুলায় নাড়তে হবে। সিদ্ধ হয়ে উঠলে কনডেন্সড মিল্ক দিতে হবে। এবং নাড়তে হবে।এরপর কর্নফ্লাওয়ার মেশাতে হবে।সবশেষে ম্যাশড ছানা মেশাতে হবে।

সিরা তৈরির জন্য চিনি ও পানি মিশিয়ে চুলায় দিতে হবে। একটু ঘন হয়ে আসলে নামিয়ে নিতে হবে। কুনাফা সেট করার জন্য মোল্ড নিতে হবে।প্রথমে ক্রিম মাখানো অর্ধেক সেমাই মোল্ডে ঢালতে হবে। এরপর স্প্যাচুলা দিয়ে চেপে দিতে হবে। মাঝে বেশী চাপ দিয়ে হালকা গর্তের মত করতে হবে।এরপর সেখানে তৈরী করা ক্রিম দিতে হবে।বাকী সেমাই ক্রিমের উপর দিতে হবে। এরপর ননস্টিকি প্যান গরম করে ভেতরে স্ট্যান্ড বসাতে হবে।স্ট্যান্ডের উপর কুনাফার মোল্ড বসিয়ে প্রথমে ৫ মিনিট মিডিয়াম হাইতে এবং পরে ৩৫ মিনিট মিডিয়াম লো তে চুলার আগুন রাখতে হবে। চুলা থেকে নামিয়ে কুনাফার উপর সিরা ঢালতে হবে। সবশেষে মোল্ড আউট করে চেরি ও বাদামকুচি দিয়ে পরিবেশন করতে হবে।

মন্তব্য নেওয়া বন্ধ।