উচ্চশিক্ষায় বিদেশ যাত্রার স্বপ্ন গড়ে শেষ হলো ক্যামব্রিয়ান’র সংবর্ধনা অনুষ্ঠান

অনুষ্ঠানের দ্বিতীয় দিনেও শিক্ষার্থীদের মাঝে মিললো ব্যাপক সাড়া

চট্টগ্রামে প্রায় ৫ হাজার শিক্ষার্থীর অংশগ্রহণে বিএসবি গ্লোবাল নেটওয়ার্ক এবং ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের এইচএসসি ও সমমান পরীক্ষায় উত্তীর্ণদের সংবর্ধনা, ক্যারিয়ার কাউন্সিলিং এবং বিদেশে উচ্চশিক্ষার এক্সপো শেষ হল। এতে প্রায় চারশ শিক্ষার্থী বিদেশে উচ্চশিক্ষার বিষয়ে আগ্রহ প্রকাশের পাশাপাশি বিভিন্ন প্রতিষ্ঠানের বুথে নিজেদের ফাইল ওপেন করেছেন।

রোববার (১২ মার্চ) বিকেল সাড়ে ৪টায় শেষ হয় শনিবার সকালে শুরু হওয়া ক্যারিয়ার বিষয়ক এই অনুষ্ঠান। অনুষ্ঠানে অংশ নেয়া প্রত্যেক শিক্ষার্থীকে মেডেল ও সার্টিফিকেট দিয়ে বরণ করে নিয়েছে ক্যামব্রিয়ান পরিবার।

অনুষ্ঠানে পৃথিবীর ৩০টি দেশের নামকরা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরা তাদের স্ব স্ব প্রতিষ্ঠানের বিস্তারিত তুলে ধরেন। শিক্ষার্থীরা তাদের অভিভাবকদের সঙ্গে নিয়ে এসে নিজেদের স্বপ্ন পূরণে পছন্দের শিক্ষা প্রতিষ্ঠানের বুথ থেকে স্পেশাল কাউন্সিলে অংশ নেন।
বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সরাসরি কাছে পেয়ে খুঁটিনাটি বিষয় জানার সুযোগ সৃষ্টি করে দেওয়ায় তারা বিএসবি গ্লোবাল নেটওয়ার্ক এবং ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের প্রতি কৃতজ্ঞতা জানান।

বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের চেয়ারম্যান লায়ন এম কে বাশার বলেন, আমি বাঁচতে চাই, আমি আমার কর্মের মাঝেই বাঁচতে চাই। আমার কাজ আমাকে আপনাদের মাঝে বাঁচিয়ে রাখবে। দেশের মানুষের কল্যাণে কাজ করছি। আমাদের সন্তানরা দক্ষ হিসেবে গড়ে উঠছে। পৃথিবীর বিভিন্ন দেশে নিজেদের দক্ষতা, সক্ষমতা প্রমাণ করে রেমিটেন্স আনছে। দেশের অর্থনীতি সমৃদ্ধ হচ্ছে।

উচ্চশিক্ষায় বিদেশ যাত্রার স্বপ্ন গড়ে শেষ হলো ক্যামব্রিয়ান'র সংবর্ধনা অনুষ্ঠান 1

তিনি আরও বলেন, দেশে শিক্ষিত জনগোষ্ঠীর এক শতাংশের কম মানুষ সরকারি চাকুরি করেন। এখানে সর্বোচ্চ বেতন ৭৮ হাজার টাকা। তাও আবার ১০-২০ বছর চাকুরি করার পর। আবার এই পর্যায়ে পৌঁছাতে পড়াশোনার পেছনে যায় লাখ লাখ টাকা। কিন্তু বাইরের দেশে চাইলেই বছরে কয়েক কোটি টাকা আয় করা যায়। আবার পড়াশোনার পাশাপাশি চাকুরিও করা যায়। তাই আমাদের শুধু সরকারি চাকুরিতে সীমাবদ্ধ থাকলে হবে না, বিদেশে উচ্চশিক্ষায়ও এগিয়ে আসতে হবে।

ক্যামব্রিয়ান কলেজ চট্টগ্রাম শাখার অধ্যক্ষ লায়ন মাহবুব হাসান লিংকন বলেন, এ বছর আমরা প্রোগ্রামটা দুইদিন ব্যাপী করেছি। এতে ৫ হাজারের মতো শিক্ষার্থী অংশগ্রহণ করেছে তাদের অভিভাবকদের নিয়ে। প্রায় ৪০০ শিক্ষার্থী আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া, মালয়েশিয়া, ভারতসহ পৃথিবীর ৩০টা দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা গ্রহণে আগ্রহ প্রকাশ করে তাদের ফাইল ওপেন করেছেন।

ফটিকছড়ি থেকে নিজের মেয়েকে নিয়ে অনুষ্ঠানে আসা মোস্তাফিজুর রহমান নামের এক অভিভাবক বলেন, আমাদের সময় এমন সংবর্ধনা ছিলনা, ছিলনা গাইড-লাইনও। ক্যামব্রিয়ানের এই অনুষ্ঠান আমার মতো অসংখ্য অভিভাবককে সন্তানের উচ্চশিক্ষায় সঠিক পথ দেখাবে।

আরও পড়ুন
ক্যামব্রিয়ান-বিএসবির সংবর্ধনা-জাগলো ওদের স্বপ্নডানা
সরকারি চাকুরিতে সীমাবদ্ধ না থেকে উচ্চশিক্ষায় এগিয়ে আসতে হবে —লায়ন এম কে বাশার

মন্তব্য নেওয়া বন্ধ।