ঋণখেলাপি তিন ব্যবসায়ীর দেশত্যাগে আদালতের নিষেধাজ্ঞা

চট্টগ্রামে ঋণখেলাপি তিন ব্যবসায়ীর দেশ ত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন আদালত। তারা হলেন, সীতাকুণ্ডের গ্রান্ড ট্রেডিং এন্টারপ্রাইজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোয়াজ্জেম হোসেন ও তার স্ত্রী পরিচালক সাদিকা আফরিন এবং আশিকুর রহমান।

রোববার চট্টগ্রাম অর্থঋণ আদালত বিচারক মো. মুজাহিদুর রহমান এ আদেশ দেন বলে জানান আদালতের বেঞ্চ সহকারী রেজাউল করিম। তিনি বলেন, ২০১৮ সালে ন্যাশনাল ব্যাংক চট্টগ্রামের খাতুনগঞ্জ শাখা থেকে এ তিন ব্যবসায়ী তাদের প্রতিষ্ঠানের জন্য ঋণ নেন। জামানতবিহীন এ ঋণ তারা পরিশোধ করেনি। তারা দেশত্যাগ করতে পারেন, এ জন্য আদালত তাদের দেশত্যাগে নিষেধাজ্ঞা দিয়েছেন।

তিনি আরও জানান, তিন ঋণখেলাপি যাতে দেশত্যাগ করতে না পারেন সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পুলিশের বিশেষ শাখার পুলিশ সুপারকে (অভিবাসন) প্রয়োজনীয় ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন আদালত।

আদালত সূত্রে জানা গেছে, ঋণদাতা ব্যাংকের বিভিন্ন অনিময়ম পরিলক্ষিত হয়েছে বলে আদেশে বিচারক উল্লেখ করেছেন। এই ঋণের ক্ষেত্রে প্রচলিত ব্যাংকিং নিয়ম–কানুন লংঘন করে বিপুল অঙ্কের এ ঋণ বিতরণ করা হয়েছে।
শুধু ঋণ বিতরণে অনিয়মই নয়, বিতরণ করা ঋণ আদায়ে যথেষ্ট অনীহা রয়েছে। বিপুল পরিমাণ ঋণের কোনো টাকাই আদায় না হওয়ায় আমানতকারীদের অর্থ নিরাপদ কিনা সেই প্রশ্ন সামনে এসেছে। ঋণের এ টাকা বিদেশে পাচার হয়েছে কিনা, এক্ষেত্রে ব্যাংকের কোনো যোগসাজশ আছে কিনা তা খতিয়ে দেখা উচিত। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টেগ্রিটি ইউনিটের ভূমিকা রয়েছে।

মন্তব্য নেওয়া বন্ধ।