এই সপ্তাহেই এসএসসির ফলাফল

0

চলতি সপ্তাহের যে কোন দিন ঘোষণা হতে পারে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল। তবে চূড়ান্ত না হলেও ৩০ ডিসেম্বর আগামী শিক্ষাবর্ষের বিনা মূল্যের পাঠ্যবই বিতরণ কার্যক্রম উদ্বোধনের সাথে সেদিনই ফলাফল ঘোষণা হতে পারে। ৩০ ডিসেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাঠ্যবই বিতরণ কার্যক্রম উদ্বোধন করবেন।

মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড ঢাকার চেয়ারম্যান নেহাল আহমেদ বলেন, এ মাসের মধ্যেই ফল প্রকাশ করা হবে। তবে এখনো তারিখ চূড়ান্ত হয়নি। প্রতিবারই প্রধানমন্ত্রী আনুষ্ঠানিকভাবে ফল প্রকাশের কার্যক্রম উদ্বোধন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বর্তমানে মালদ্বীপে সফর করছেন। ২৮ ডিসেম্বর তাঁর দেশে ফেরার কথা।

২৬, ২৭ ও ২৮ ডিসেম্বর কিংবা প্রধানমন্ত্রীর সুবিধাজনক সময়ে ফল প্রকাশের জন্য প্রস্তাব পাঠিয়েছিলো শিক্ষা বোর্ড। কিন্তু প্রধানমন্ত্রীর মালদ্বীপ সফরের সময় বৃদ্ধি হওয়ায় ওইসময়ে ফল প্রকাশ করা যাচ্ছে না। ২৮ ডিসেম্বর প্রধানমন্ত্রী দেশে ফিরলে ৩১ ডিসেম্বরের মধ্যে ফল প্রকাশ করা হবে। এক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেদিন ফল প্রকাশের জন্য সম্মতি দেবেন, সেদিন ফল প্রকাশ করা হবে।

পরীক্ষা শেষ হওয়ার ৩০ দিনের মধ্যে ফল প্রকাশ করা হবে জানিয়েছিলেন শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি। পরীক্ষা ১৪ নভেম্বর শুরু হয়ে শেষ হয়েছিল ২৩ নভেম্বর।

প্রসঙ্গত, করোনার প্রাদুর্ভাবের কারণে নির্ধারিত সময়ের সাড়ে আট মাস পর এবার এসএসসি ও সমমানের পরীক্ষা অনুষ্ঠিত হয়। এই পরীক্ষায় পরীক্ষার্থী ছিল ২২ লাখের বেশি।

করোনার কারণে অন্যান্য বছরের মতো সব বিষয়ের পরীক্ষা হয়নি। শুধু গ্রুপভিত্তিক (বিজ্ঞান, মানবিক, ব্যবসায় শিক্ষা ইত্যাদি) তিনটি বিষয়ে সময় ও নম্বর কমিয়ে নেওয়া হয় পরীক্ষা। আবশ্যিক ও চতুর্থ বিষয়ের কোনো পরীক্ষা হয়নি। এসব বিষয়ে জেএসসি ও সমমানের পরীক্ষার নম্বরের ভিত্তিতে (ম্যাপিং করে) নম্বর দেওয়া হবে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm