কর্ণফুলীর অবৈধ স্থাপনা উচ্ছেদে সহযোগিতায় আমরা প্রস্তুত—সিএমপি কমিশনার

চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্র ও কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশনের উদ্যোগে আয়োজিত কর্ণফুলী রক্ষায় বৃহত্তর সামাজিক আন্দোলন সাম্পান খেলা ও চাটগাঁইয়া সাংস্কৃতিক মেলা ১৪২৯ বঙ্গাব্দের দ্বিতীয় দিন সাম্পান শোভাযাত্রা সম্পন্ন হয়েছে। ইছানগর সদরঘাট, চরপাথরঘাটা অভয়মিত্রঘাট, সদরঘাট ও ব্রিজঘাট সাম্পান মাঝি কল্যাণ সমিতির তিন শতাধিক সাম্পান এই শোভাযাত্রায় অংশগ্রহন করে কর্ণফুলী রক্ষার দাবী জানায়।

বৃহস্পতিবার (২ মার্চ) সকাল ১১টায় ফিরিঙ্গিবাজার ব্রিজঘাট থেকে শুরু হওয়া সাম্পান শোভাযাত্রায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম মেট্টোপলিটন পুলিশ কমিশনার কৃষ্ণ পদ রায়। এসময় তিনি বলেন, কর্ণফুলী নদীর অবৈধ স্থাপনা উচ্ছেদে মহামান্য হাইকোর্টের নির্দেশনার রয়েছে। এই রায় বাস্তবায়নকারী সংশ্লিষ্ট কর্তৃপক্ষ আমাদের সাথে যোগাযোগ করলেই পুলিশের পক্ষ থেকে সকল ধরণের সহযোগিতা করতে প্রস্তুত রয়েছি।

সিএমপি কমিশনার আরও বলেন, যারা নদী নিয়মিত ব্যবহার করছেন নদী রক্ষায় তাদের দায়িত্ব আছে। যারা নদীর পারে বসবাস করেন তাদেরও দায়িত্ব আছে। তারা সঠিক কাজটি করলেই নদী রক্ষা হয়। কিন্তু আরো এক শ্রেনীর লোক আছে যারা নিয়মিত নদী দখল করছে, যারা নদীর ভালমন্দ বুঝতে চান না। নিজের ব্যক্তিগত লাভ করতে গিয়ে নিজের ক্ষতি করছেন এবং নদী ধ্বংস করছে। আপাতদৃষ্টিতে নিজেদের লাভবান মনে হলেও তারা বর্তমান অবস্থা ও আগামী প্রজন্মের ব্যাপক ক্ষতি করে চলেছেন। আমাদের আগামী প্রজন্মকে ভালবেসেই আগামী পৃথিবীকে বাসযোগ্য করতে হবে।

সাম্পান র‌্যালী উদ্বোধকের বক্তব্যে ডায়মন্ড সিমেন্টের চেয়ারম্যান আজিম আলী বলেন, ছোট বেলা থেকে এই নদীর তীরে বড় হয়েছি। আমাদের সামনেই কর্ণফুলীর স্বচ্ছ জল দিন দিন ঘোলা হয়েছে। এখন দখল ও দূষণে বিপর্যস্থ। এই অবস্থা চলতে থাকলে একদিন এই নদীর গতিধারা বন্ধ হবে। সেটা কিছুতেই হতে দেয়া যাবেনা।

চট্টগ্রাম ইতিহাস সংস্কৃতি গবেষণা কেন্দ্রের চেয়ারম্যান সাংবাদিক আলীউর রহমানের সঞ্চালনায় কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতি ফেডারেশনের সভাপতি এস এম পেয়ার আলীর সভাপতিত্বে প্রধান বক্তা হিসাবে বক্তব্য রাখেন সাম্পান খেলা ও চাটগাঁইয়া সাংস্কৃতি মেলা উদযাপন পরিষদ ১৮২৯ বঙ্গাব্দের চেয়ারম্যান চৌধুরী ফরিদ। বিশেষ বক্তা ছিলেন উদযাপন পরিষদের কো-চেয়ারম্যান শাহেদুর রহমান শাহেদ। বিশেষ অতিথি হিসাবে উদযাপন পরিষদের উপদেষ্টা কাউন্সিলর হাসান মুরাদ বিপ্লব, লায়ন এম এন সাফা বিশেষ অতিথি বক্তব্য রাখেন।
এছাড়াও সাংস্কৃতিক সংগঠক জাহেদুর রহমান সোহেল, সাংস্কৃতিক কর্মী দিলরুবা খানম, কর্ণফুলী নদী সাম্পান মাঝি কল্যাণ সমিতির সিনিয়র সহ সভাপতি জাফর আহমেদ, সাধারণ সম্পাদক শাহ আলম, সহ সাধারণ সম্পাদক লোকমান দয়াল প্রমুখ।

আগামী কাল ৩ মার্চ শুক্রবার বিকাল তিনটায় অভয়মিত্র ঘাট থেকে চরপাথরঘাটা সিডিএ মাঠ এলাকায় সাম্পান খেলা অনুষ্ঠিত হবে। ঐদিন সন্ধ্যায় চরপাথরঘাটা সিডিএ মাঠে বসবে চাটগাঁইয়া সাংস্কৃতিক মেলা।

মন্তব্য নেওয়া বন্ধ।