কর্ণফুলীর ব্রিজঘাট বাজার ইজারা না দিতে নির্দেশ

চট্টগ্রামের কর্ণফুলী উপজেলার চরপাথরঘাটা ইউনিয়নের ব্রিজঘাট বাজার ইজারা না দিতে নির্দেশ দিয়েছেন চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষ (চউক)। গত শনিবার (২৬ ফেব্রুয়ারী) চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষের সচিব (ভারপ্রাপ্ত) অমল গুহ স্বাক্ষরিত এক চিঠিতে জমিটি ইজারা না দেওয়ার নির্দেশনা দিয়েছে কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মামুনুর রশিদকে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারী) দুপুরে বিষয়টি নিশ্চিত করে কর্ণফুলী উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. মামুনুর রশীদ বলেন, ব্রিজঘাট বাজার ইজারা না দেওয়ার বিষয়ে চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষ (চউক) একটি চিঠি আমরা পেয়েছি। এটি জবাব দেওয়া হবে এবং নিয়মঅনুসারে পরবর্তী আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

চিঠিতে সিডিও উল্লেখ করেন, চট্টগ্রাম উন্নয়ন কতৃপক্ষ (চউক) কতৃক বাস্তবায়িত ব্রিজঘাট হতে ডিসি রোড পর্যন্ত সংযোগ সড়ক নির্মাণ প্রকল্পের আওতায় এল.এ মামলা নং-১২/৬৭-৬৮ এবং ১৫৪/৬৭-৬৮ মূলে চরপাথরঘাটা মৌজার আর.এস ৩৩৫ ও ৩৫৩ দাগের আন্দর বি.এস ৩ নং খতিয়ানভূক্ত বি.এস দাগ নং-৬৬ ও ৮৪ চউক কতৃক অধিগ্রহণ করা হয়। অধিগৃহীত জমিতে রাস্তা নির্মাণ করে অবশিষ্ট জমি ভবিষ্যতে রাস্তা সম্প্রসারণের জন্য সংরক্ষণ করা হচ্ছে। এল.এ মামলা ও বি.এস খতিয়ান মূলে উক্ত জমিটি চউক এর দখলীয় ও মালিকানাধীন।

চিঠিতে আরও উল্লেখ করেন, এল.এ মামলা মূলে অধিগ্রহণকৃত চউক এর মালিকানাধীন উক্ত জমি ইজারা প্রদান বা অন্য কোন কার্যক্রম গ্রহণের অবকাশ নাই। ইতিপূর্বেও জমিটি ইজারা প্রদানের কার্যক্রম গ্রহণ করা হলেও চউকের আপত্তির প্রেক্ষিতে উক্ত জমি ইজারা তালিকা থেকে বাদ দেয়া হয়। সুতরাং আলোচ্য জমি ইজারা তালিকা থেকে বাদ দেওয়ার নির্দেশক্রমে অনুরোধ করা হয় চিঠিতে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের (সিডিএ) ভারপ্রাপ্ত সচিব অমল গুহ বলেন, কর্ণফুলীতে চউকের পতিত জমিতে থাকা ব্রিজঘাট বাজারটি উপজেলা থেকে ইজারা দেওয়ার বিষয়ে আমরা তথ্য পেয়েছি। ইতোমধ্যে সংশ্লিষ্ট উপজেলাকে ইজারা না দিতে নির্দেশনা দেওয়া হয়েছে।

দরপত্র বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, উপজেলার ১০টি হাটবাজার ইজারা দেওয়া তালিকায় ৮ নম্বরে চরপাথরঘাটার ব্রিজঘাট বাজারটি ইজারা দিয়েছেন। এবারেই প্রথম বাজারটির ইজারা সরকারি মূল্য দেখানো হয় ২ লাখ ৬৬ হাজার ৭৫০ টাকা। যার সিডিউল মূল্য ১২০০ টাকা। আগামী ১ মার্চ থেকে ৩০ মার্চ পর্যন্ত চতুর্থ পর্যায়ে সিডিউল বিক্রয় ও গ্রহণের সময়সূচি নির্ধারণ করা হয়।

মন্তব্য নেওয়া বন্ধ।