কাপ্তাইয়ে পানির সাথে বাড়লো বিদ্যুৎ উৎপাদন

কয়েকদিন ধরে ভারী বৃষ্টিপাতে হওয়ায় বেড়েছে রাঙামাটির কাপ্তাই লেকের পানি। এতে উৎপাদন বেড়েছে দেশের একমাত্র পানি বিদ্যুৎ কেন্দ্র কাপ্তাইয়ে। এতদিন পানি কম থাকায় কেবল ১টি ইউনিট বিদ্যুৎ উৎপাদন করলেও এখন দুটি ইউনিট একসঙ্গে চালু করা হয়েছে।

জানা গেছে, বেশ কয়েকমাস ধরে কাপ্তাই লেকে পানির স্তর সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছিল। এজন্য এই বিদ্যুৎ কেন্দ্রের ৫টি ইউনিটের মধ্যে শুধু ১টি ইউনিট চালু রেখে বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছিল। ৩ দিন হলো দুটি ইউনিট চালু করা হয়েছে। বৃহস্পতিবার (৩০ মে) ১ নম্বর ইউনিট থেকে ৩০ মেগাওয়াট ও ২ নম্বর ইউনিট থেকে ২৫ মেগাওয়াটসহ মোট ৫৫ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছে। এতদিন শুধু একটি ইউনিট থেকে ৩০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হতো

এ বিষয়ে কাপ্তাই পানি বিদ্যুৎ কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের বলেন, কাপ্তাই হ্রদে পানির পরিমাণ বৃদ্ধি পেলে বিদ্যুৎ উৎপাদন আরো বাড়বে। তবে হ্রদে পানি বাড়ার জন্য আরো ভারী বৃষ্টিপাতের প্রয়োজন।

তিনি বলেন, কাপ্তাই হ্রদে বর্তমানে পানি থাকার কথা ৭৬.৪০ এমএসএল (মীনস সি লেভেল), কিন্তু আছে ৭৮.৫৫ এমএসএল (গত বৃহস্পতিবার পর্যন্ত)। অর্থাৎ বর্তমানে প্রায় ১.৭৫ এমএসএল পানি বেশি রয়েছে। যদিও কাপ্তাই লেকে পানি ধারণ ক্ষমতা ১০৯ ফুট এমএসএল।

মন্তব্য নেওয়া বন্ধ।