কাল শুরু হচ্ছে ২ দিনব্যাপি প্রত্যয় আবৃত্তি উৎসব

0

চট্টগ্রামের পটিয়ায় আগামীকাল শুক্রবার থেকে দুই দিনব্যাপি শুরু হচ্ছে “প্রত্যয় আবৃত্তি উৎসব-২০২০”। পটিয়ার শিক্ষা ও সাংস্কৃতিক চর্চার বিশেষায়িত প্রতিষ্ঠান প্রত্যয় শিক্ষা ও সাংস্কৃতিক একাডেমির উদ্যোগে এ উৎসব আয়োজন করা হয়েছে।

শুক্রবার (১১ মার্চ) বিকেল ৩ টায় পটিয়া আদর্শ উচ্চবিদ্যালয় মিলনায়তনে উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। বাংলা একাডেমি পুরষ্কার প্রাপ্ত সাহিত্যিক কবি রাশেদ রউফ এ উৎসবের উদ্বোধন করবেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পটিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী।

এছাড়া অনুষ্ঠানে আলোচনা, আবৃত্তি ও কবিতা পাঠ করবেন রাজনীতিবিদ প্রদীপ দাশ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব অঞ্চল চৌধুরী, অধ্যক্ষ আবু তৈয়ব, আবদুল হালিম দোভাষ, সাইফুল আলম বাবু, কবি ও প্রাবন্ধিক অভিক ওসমান, কবি ওমর কায়সার, ছড়াকার উৎপল কান্তি বড়ুয়া, অরুণ শীল, শিবু কান্তি দাশ, জিন্নাহ চৌধুরী, আ ফ ম মোদাচ্ছের আলী সহ পটিয়া ও চট্টগ্রামের ৫০ জন আমন্ত্রিত কবি, সাহিত্যিক ও আবৃত্তি শিল্পী।

উৎসবকে ঘিরে আয়োজন করা হয়েছে কবিতাপাঠ, মুক্ত আলোচনা, একক ও দলীয় আবৃত্তি, ছড়া পাঠ, আবৃত্তি প্রতিযোগিতা, পুরষ্কার বিতরণ, উৎসব স্মারক প্রকাশনা, কবিতার গান ও নৃত্য। মোট ৬ টি অধিবেশনে সাজানো হয়েছে দু’দিনের প্রত্যয় কবিতা উৎসব।

প্রত্যয় কবিতা উৎসবের আহ্বায়ক প্রণব চৌধুরী ও একাডেমির নির্বাহী পরিচালক আবদুল্লাহ ফারুক রবি জানান, অসাম্প্রদায়িক ও মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে সম্প্রীতির স্বদেশের বিনির্মাণে নিরন্তর কাজ করে যাচ্ছে প্রত্যয় শিক্ষা ও প্রত্যয় শিক্ষা সাংস্কৃতিক একাডেমি। পটিয়া তথা চট্টগ্রামে শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকাণ্ডে প্রত্যয় এক পরিচিত নাম। তারই ধারাবাহিকতায় প্রত্যয় আবৃত্তি উৎসব। আগামী শুক্রবার ও শনিবার দুই দিন ব্যাপি প্রত্যয় কবিতা উৎসব অনুষ্ঠিত হবে। সাংস্কৃতিক চর্চার তীর্থভুমি পটিয়াতে প্রথম বারের মত আয়োজিত কবিতা উৎসবে কবিতাপ্রেমীসহ সবাইকে আমন্ত্রণ জানান তিনি।

এমএফ

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm