কিডনি রোগীদের জন্য সুখবর—চমেকে ১৭ মেশিনে হচ্ছে ডায়ালাইসিস

0

চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতালের কিডনি ওয়ার্ডে আরও ১০টি ডায়ালাইসিস মেশিন যুক্ত হওয়ার মাধ্যমে সরাসরি সরকারি সেবার পরিধি বেড়ে হয়েছে চারগুণ। কিডনি ওয়ার্ডে চলতি বছরের প্রথম সপ্তাহেও ডায়ালাইসিস মেশিন ছিল মাত্র ৪টি। গেলো দুই সপ্তাহে ১৩টি যুক্ত হয়ে মেশিন সংখ্যা দাঁড়িয়েছে ১৭টিতে।
এতে কিডনি বিভাগের ডায়ালাইসিস সক্ষমতা বেড়েছে ৪ গুণ। রোববার (২২ জানুয়ারি) চালু হওয়া ১০টি ডায়ালাইসিস মেশিনের সেবাসহ প্রতিদিন এই ওয়ার্ডে গড়ে ৬০ জন কিডনি রোগীর ডায়ালাইসিস করা যাবে বলে জানান হাসপাতালের নেফ্রোলজি বিভাগের প্রধান ডা. নুরুল হুদা।
তিনি বলেন, ওয়ার্ডে স্থাপন করা নতুন ১০টি মেশিনে সরকারিভাবে কম খরচে রোগীরা ডায়ালাইসিস সেবা নিতে পারবে কিডনি রোগীগণ। ছয় মাসের ডায়ালাইসিস বাবদ সরকারিভাবে ২০ হাজার টাকা ফি নির্ধারণ করা আছে। এতে প্রতি সেশনে একজন রোগীর ৪১৬ টাকা খরচ পড়বে।
ওয়ার্ডের সক্ষমতা সম্পর্কে জানতে চাইলে অধ্যাপক ডা. নুরুল হুদা বলেন, ১৭টি মেশিনে তিন সেশনে ৫১ জন আর জরুরী রোগীসহ গড়ে আমরা ৬০ জনের ডায়ালাইসিস করতে পারবো।

১০টি ডায়ালাইসিস মেশিন যুক্ত হওয়ায় সক্ষমতা বাড়ার পাশাপাশি কিডনি ওয়ার্ডে কমেছে ডায়ালাইসিস খরচও। এখন সেশনপ্রতি রোগিদের খরচ বাঁচবে ১১৯ টাকা। প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় চমেক হাসপাতালের নিচতলায় স্থাপন করা স্যান্ডর ডায়ালাইসিস সেন্টারে প্রতি সেশনে সরকার ভুর্তুকির পর খরচ ছিলো ৫৩৫ টাকা। এখন হাসপাতালের কিডনি ওয়ার্ডে সরকারিভাবে ডায়ালাইসিস সেবায় সেশনপ্রতি খরচ পড়বে ৪১৬ টাকা।
ডায়ালাইসিস সেবার পরিধি বৃদ্ধি ও খরচ কমায় উচ্ছ্বাসিত কিডনি রোগীরা। কিডনি ওয়ার্ডের ১৩ বেডের সবগুলোতে ভর্তি রয়েছেন রোগী। সারি করে স্থাপন করা সবক’টি বেডে রোগীরা ডায়ালাইসিস সেবা নিচ্ছেন। রোগীদের সেবায় নার্স, স্টাফদেরও কাটছে ব্যস্ত সময়।

স্যানডোরের সাথে মন্ত্রণালয়ের চুক্তি অনুযায়ী ২৯টি মেশিনে প্রতিদিন ডায়ালাইসিস হয়। প্রতি বছর ৫ শতাংশ হারে ফি বৃদ্ধি করার শর্ত থাকায় জানুয়ারি আসলেই রোগীদের সাথে ঝামেলা শুরু হয়। এবারও চুক্তির সেই ৫ শতাংশ বৃদ্ধির প্রতিবাদের পর সংকট নিরসনের উদ্যোগ নেয় হাসপাতাল কর্তৃপক্ষ। তারই প্রেক্ষিতে গত ১১ জানুয়ারী চমেকে নতুন ১০ টি ডায়ালাইসিস মেশিন পাঠায় সেন্ট্রাল মেডিকেল স্টোর ডিপো (সিএমএসডি)। সংস্থাপন সংক্রান্ত যাবতীয় কাজ শেষে রোববার (২২ জানুয়ারি) চমেকের কিডনি ওয়ার্ডে একযোগে ১৭ টি মেশিনে রোগীদের ডায়ালাইসিস সেবা প্রদান কার্যক্রমের উদ্বোধন করে হাসপাতাল কর্তৃপক্ষ।

চমেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম আহসান বলেন, কিডনি ওয়ার্ডে স্থাপন করা নতুন ১০টি মেশিনেও সরকারিভাবে কম খরচে রোগীরা ডায়ালাইসিস সেবা নিতে পারছে। এটা আমাদের জন্য স্বস্তির। তবে আমরা শয্যা সংখ্যা বাড়িয়ে মেশিনের ডিমান্ড দিয়েছি। সময়ের ব্যবধানে আরও মেশিন যুক্ত হবে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm