‘কুইন্স ব্যাটন’ এখন বাংলাদেশে, পরের গন্তব্য ভারত

0

কমনওয়েলথ গেমসের ‘কুইন্স ব্যাটন’ এখন বাংলাদেশে। কুইন্স ব্যাটন শ্রীলংকা থেকে ঢাকা এসে পৌঁছালে এটি আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের (বিওএ) সভাপতি সেনাবাহিনী প্রধান জেনারেল ড. এসএম শফিউদ্দিন আহমেদ। এ সময় বিওএ মহাসচিব সৈয়দ শাহেদ রেজা এবং অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

বৃহস্পতিবার (৬ জানুয়ারি) ৫ দিনের জন্য এটি বাংলাদেশে আনা হয়েছে। ব্যাটনটি ৭ জানুয়ারি থেকে ৯ জানুয়ারির মধ্যে যথাক্রমে শহীদ বীর উত্তম লে. আনোয়ার গার্লস কলেজ, বিকেএসপি, ব্রিটিশ হাইকমশিন এবং বিওএ ভবনে রাখা হবে ।

যুক্তরাজ্যের রানীর শুভেচ্ছা বার্তা নিয়ে কমনওয়েলভূক্ত ৭২টি দেশ পরিভ্রমণের অংশ হিসেবে শ্রীলংকা থেকে ব্যাটনটি বাংলাদেশে এসেছে। বাংলাদেশ এই ব্যাটনের ২৬তম গন্তব্য ছিল।

এসএ গেমস-এর স্বর্ণ এবং রৌপ্য পদক জয়ী বাংলাদেশের সেরা ১২ জন খেলোয়াড় কুইন্স ব্যাটন রিলের এই ভ্রমণে প্রতিনিধিত্ব করবেন। করোনা মহামারীর কারণে এবারের কুইন্স ব্যাটন রিলে স্বল্প পরিসরে আয়োজিত হচ্ছে।

উল্লেখ্য, বার্মিংহাম কমনওয়েলথ গেমস্-২০২২ এর অফিসিয়াল কুইন্স ব্যাটন রিলে গত ৮ অক্টোবর ২০২১ তারিখে ২৯৪ দিনের যাত্রা শুরু করে। ঐতিহ্যগতভাবে, ইংল্যান্ডের রাণী ব্যাটনের ভিতরে কমনওয়েলথ এর জন্য একটি বার্তা রেখেছেন, যা ২৮ জুলাই ২০২২ তারিখে বার্মিংহাম কমনওয়েলথ গেমস এর উদ্বোধনী অনুষ্ঠানে পাঠ করা হবে।

বার্তাটির উদ্দেশ্য হলো কমনওয়েলথভুক্ত সকল দেশ ও অঞ্চলের ক্রীড়াবিদদের একত্রিত করা এবং গেমসে তাদের অংশগ্রহণকে উৎসাহ প্রদান করা।
পরিভ্রমণ শেষে বহু কাঙ্খিত এই কুইন্স ব্যাটন আগামী ১০ জানুয়ারি ২০২২ তারিখ ভারত গমন করবে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm