ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপিত

0

চট্টগ্রাম সেনানিবাসস্থ ক্যান্টনমেন্ট ইংলিশ স্কুল এন্ড কলেজ (সিইএসসি) ২৪তম প্রতিষ্ঠাবার্ষিকী ২৩ ফেব্রুয়ারি (বুধবারÑ সিইএসসি অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির পরিচালনা পরিষদের চেয়ারম্যান কর্নেল মোহাম্মদ আলী হায়দার সিদ্দিকী। সকাল ১১ টায় প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিদের সাথে নিয়ে প্রতিষ্ঠাবাষির্কীর কেক কাটেন।

অধ্যক্ষ লে. কনের্ল তানভীর হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্মৃতিচারণ করে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন অ্যালামনাই এসোসিয়েশনের সভাপতি ডা. রিজওয়ান সাদিক চৌধুরী। এরপরই শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। সাংস্কৃতিক অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। প্রতিষ্ঠানের কর্মচারীরাও সাংস্কৃতিক অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

প্রধান অতিথি উপস্থিত সকলকে আন্তরিক অভিনন্দন, প্রীতি ও শুভেচ্ছা জানিয়ে তার বক্তব্যে বলেন ‘জীবনের জন্য শিক্ষা’ এই মূল মন্তব্যে পথ চলে আজ ২৪তম বছরে পদার্পণ করেছে। একাডেমিক শিক্ষার পাশাপাশি সহ-শিক্ষা কার্যক্রমে সর্বোচ্চ সুবিধা থাকায় এই প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জাতীয় পর্যায়ে ও আর্ন্তজাতিক পর্যায়ে কৃতিত্বের স্বাক্ষর রেখে চলেছে।

তিনি প্রতিষ্ঠানের ক্রমবর্ধমান সাফল্যে শিক্ষকদের ভূমিকার প্রসংশা করে বলেন শিক্ষকদের দায়বদ্ধতা সহকর্মীদের কাছে, সমাজের কাছে, দেশ ও জাতির কাছে, আগামী প্রজন্মমের কাছে। আর শিক্ষক হচ্ছেন সভ্যতার ধারক ও বাহক। মানবিক বিপর্যয় বা বৈশ্বিক অর্থনৈতিক সংকটে আক্রান্ত হয়েও এ প্রতিষ্ঠানের শিক্ষকরা সামাজিক অর্থনৈতিক ও বুদ্ধিবৃত্তিক সমাজ নির্মাণে ভূমিকা রেখে প্রতিষ্ঠানটির আজকের সাফল্যের কারিগর হিসেবে কাজ করছেন।

তিনি শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, শুধু ভালো ছাত্র-ছাত্রী হলে চলবে না। সকলকে দেশপ্রেমিক মানবিক নাগরিক হয়ে ওঠার জন্য কাজ করে যেতে হবে। এই প্রতিষ্ঠান তোমাদের সম্ভাবনার বীজ বপনের কাজটি করে যাচ্ছে আর তোমরা জীবনের সর্ব ক্ষেত্রে সততা ও নিষ্ঠার সাথে কাজ করে তাকে বট বৃক্ষে পরিণত করবে। তিনি আগামী দিনে এই বিশাল দক্ষ ও যোগ্যতা সম্পন্ন মানব সম্পদ সৃষ্টি করার আশাবাদ ব্যক্ত করেন।

অধ্যক্ষ লে. কনের্ল তানভীর হোসেন প্রধান অতিথিসহ উপস্থিত সকলকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে বলেন, পরিচালনা পরিষদের দক্ষতা, শিক্ষকদের আন্তরিক এবং অক্লান্ত শ্রম, অভিভাবকদের সচেতন সহযোগীতা এবং ছাত্র-ছাত্রীদের অদম্য অধ্যবসায় ও জীবনের জন্য শিক্ষা এই স্লোগানকে ধারণ করে সর্বপরি সংশ্লিষ্ট সকলের বিরামহীন নিখাদ প্রচেষ্টায় আজ এই প্রতিষ্ঠান সমগ্রদেশে অনন্য সাধারন প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পেয়েছে। এই অর্জন গৌরবের এবং এ গৌরব আগামী দিনে অব্যাহত রাখার জন্য সম্মলিত প্রচেষ্টার আহবান জানান।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm