ক্যামব্রিয়ান কলেজের গণিত অলিম্পিয়াড, সেরা ১০ জন পাবে বিমানে চড়ার সুযোগ

শিক্ষার্থীদের গণিতে দক্ষতা এবং আগ্রহ বাড়ানোর লক্ষ্যে চট্টগ্রাম বিভাগের সকল স্কুলের নবম-দশম ও এসএসসি-২২ পরীক্ষার্থীদের জন্য গণিত অলিম্পিয়াডের আয়োজন করেছে চট্টগ্রাম ক্যামব্রিয়ান কলেজ।

দৈনিক আজাদী ও ক্যামব্রিয়ান কলেজের এই গণিত অলিম্পিয়াডের রেজিস্ট্রেশন ইতিমধ্যে শুরু হয়েছে। যা চলবে আগামী ২৬ নভেম্বর পর্যন্ত। আর ২৭ নভেম্বর নির্ধারণ করা হবে পরীক্ষার তারিখ। পরীক্ষা অনুষ্ঠিত হবে চট্টগ্রামের হালিশহরস্থ ক্যামব্রিয়ান কলেজে।

নবম, দশম ও এসএসসি পরীক্ষার্থীদের তিন গ্রুপে এই গণিত অলিম্পিয়াড অনুষ্ঠিত হবে ৫০ নম্বরে। যেখানে পাঠ্যবই হতে এমসিকিউ থাকবে ৪০ নম্বরের আর বাকি ১০ নম্বরের প্রশ্ন করা হবে পাঠ্যবই বহির্ভূত ম্যাজিক ম্যাথ থেকে। প্রতিটি ভুল উত্তরের জন্য কাটা হবে ০.২৫ নম্বর।

এই আয়োজনে পুরস্কার হিসেবে সেরা দশ জনের জন্য থাকছে বিমানে চট্টগ্রাম-ঢাকা-চট্টগ্রাম শিক্ষাসফরের সুযোগ। এছাড়া প্রথম একশত জনকে মেডেল এবং সকল অংশগ্রহণকারীর জন্য থাকবে সনদের ব্যবস্থা।

এসব ছাড়াও শিক্ষার্থীরা বিভিন্ন সমস্যা সমাধানে নিজের দক্ষতা উন্নতি, সৃজনশীল চিন্তার বিকাশ ঘটানো, নিজের ভিতর উদ্ভাবনী শক্তিকে জাগিয়ে তোলা, বিদেশি বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপসহ লেখাপড়ার সুযোগ, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে গণিত অলিম্পিয়াডের দক্ষতা অর্জনের সুযোগ পাবে এই আয়োজনের মাধ্যমে।

ক্যামব্রিয়ান কলেজ চট্টগ্রামের অধ্যক্ষ মাহবুব হাসান লিংকন বলেন, চট্টগ্রাম বিভাগের সকল স্কুলের নবম-দশম ও এসএসসি-২২ পরীক্ষার্থীদের জন্য আয়োজিত হচ্ছে এই গণিত অলিম্পিয়াড। বিজ্ঞানমনস্ক কল্পনা শক্তি শিশুর মনে উদ্ভাবনী প্রতিভার বিকাশ ঘটায়। বিজ্ঞানবিষয়ক যেকোনো প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে মনের সেই কল্পনা শক্তির জাগরণ সম্ভব। যেখান থেকে সে গাছ থেকে আপেল পড়া, ডানা মেলে আকাশে উড়া কিংবা লজ্জাবতীর ডালে হাত দিলে পাতা বন্ধ হওয়া রহস্যে আকৃষ্ট হয়ে উঠবে। হয়ত এরাই একদিন হয়ে উঠবে পিথাগোরাস, নিউটন, আইনস্টাইন অথবা জগদীশ চন্দ্র বসুর মতো বিশ্বসেরা বিজ্ঞানী। আর শিক্ষার্থীদের মেধাবিকাশের জন্যই এই আয়োজন।

বিনামূল্যে রেজিস্ট্রেশন করুন: https://tinyurl.com/MathOlympiad22

মন্তব্য নেওয়া বন্ধ।