খাস জমির মাটি কাটায় অর্ধলাখ টাকা জরিমানা

0

চট্টগ্রামের আনোয়ারায় সরকারি খাস জমি থেকে মাটি কাটার অপরাধে মোহাম্মদ সুমন নামে এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত।

রোববার (৩ এপ্রিল) বিকেলে উপজেলার বারশত ইউনিয়নের সিইউএফএল এলাকায় এই ঘটনা ঘটে। উপজেলা নির্বাহী ম্যাজিস্ট্রট ও সহকারী কমিশনার (ভূমি) মো. তানভীর হাসান চৌধুরীর নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালনা করা হয়।

সরেজমিনে গিয়ে ও স্থানীয়রা জানান, উপজেলা চিটাগাং ইউরিয়া ফার্টিলাইজার লিমিটেডের (সিইউএফএল) দক্ষিণ পাশে তুলাতুলি মৌজায় প্রায় ১০০ একর জায়গা জুড়ে রয়েছে সরকারি খাস জমি। এসব জমিতে রয়েছে প্রায় ১৫টির বেশি মাছের ঘের। এসব জমি দখলে নিয়ে স্থানীয় প্রভাবশালী একটি সিন্ডিকেট বর্ষা মৌসুমে চিংড়িসহ বিভিন্ন প্রজাতির মাছ চাষ করে আসছেন। আবার শীতের মৌসুমে পানি শুকিয়ে গেলে ওই সিন্ডিকেট এসব জমিতে নামিয়ে দেয় স্কেভেটর। জমির মাটি (টপ সয়েল) কেটে বিক্রি করে হাতিয়ে নিচ্ছে কোটি কোটি টাকা। ওই স্থানে জনসমাগম না থাকায় প্রতিদিন সন্ধ্যার পর থেকে ভোর পর্যন্ত শতশত ট্রাক এসব মাটি তুলে নিয়ে যাচ্ছে। আনোয়ারাসহ বিভিন্ন উপজেলায় প্রতি ট্রাকে ১ হাজার ২০০ টাকায় স্থানীয়দের কাছে বিক্রি বিক্রি করছে তারা।

মাটি কাটার সঙ্গে আনোয়ারা উপজেলার স্থানীয় চেয়ারম্যান থেকে শুরু করে ইউপি সদস্যসহ বেশ কিছু রাজনীতি লোকজনও সম্পৃক্ততা আছে বলে স্থানীয় লোকজন অভিযোগ করছেন।

নির্বাহী ম্যাজিস্ট্রট ও সহকারী কমিশনার (ভূমি) মো. তানভীর হাসান চৌধুরী জানান, দীর্ঘদিন ধরে স্থানীয় একটি সিন্ডিকেট সরকারি খাস জমিতে রাতের আঁধারে অবৈধভাবে ভ্যাকু দিয়ে মাটি কাটা চলছিল। এমন সংবাদের ভিত্তিতে ভ্রাম্যমাণ আদালত বসিয়ে কর্ণফুলী মইজ্জেরটেক এলাকায় মোহাম্মদ সুমন নামে ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

আনোয়ারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) শেখ জোবায়ের আহমেদ বলেন, সরকারি জমি দখলে রেখে যারা মাটি কাটছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

এমএফ

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm