গতানুগতিক নয় যুগোপযোগী শিক্ষায় গুরুত্ব দিতে হবে: ড. মো. আবু তাহের

0

বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের(ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের বলেছেন, বর্তমান প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে হলে গুণগত শিক্ষার বিকল্প নেই। গতানুগতিক শিক্ষা থেকে বেরিয়ে যুগোপযোগী শিক্ষায় গুরুত্ব দিতে হবে।

বৃহস্পতিবার (২ জুন) বিকালে সাউদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ’র ইনস্টিটিউশনাল কোয়ালিটি এসিউরেন্স সেলের (আইকিউএসি) উদ্যোগে আয়োজিত “এমপ্লয়াবিলিটি স্কিল এবং ক্যারিয়ার গাইডেন্স” শীর্ষক সেমিনারে কি-নোট স্পিকারের বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক ড. মো. আবু তাহের আরও বলেন, উচ্চ শিক্ষিত তরুণদের বেকারত্বের অন্যতম কারণ হলো অদক্ষতা। একাডেমিক শিক্ষার বাইরেও সমসাময়িক বিষয়ে জ্ঞান অর্জনের জন্য পৃথিবীর সফলতম ব্যক্তিদের আত্মজীবনী ও তাদের লেখা অনুপ্রেরণামূলক গ্রন্থসমূহ থেকে অভিজ্ঞতা নিয়ে লক্ষ্যে এগিয়ে যেতে হবে।

তিনি বলেন, প্রযুক্তি ও ভাষাগত দক্ষতার পাশাপাশি শিক্ষার্থীদের নৈতিক মূল্যবোধ সম্পন্ন নাগরিক হিসেবে গড়ে তুলতে শিক্ষকদের ভূমিকা খুব গুরুত্বপূর্ণ। তথ্য ও যোগাযোগ দক্ষতার জন্য নিয়মিত বাংলা ও ইংরেজি পত্রিকা পড়ার অভ্যাস তৈরি করে কারিকুলাম, কো-কারিকুলাম ও এক্সটা কারিকুলামের সমন্বয়ে মানসম্মত শিক্ষায় শিক্ষার্থীদের জোর দেওয়া উচিৎ।

চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় ইউনিভার্সিটি ও ইন্ডাস্ট্রির মধ্যে কোলাবরেশন বাড়াতে হবে। বিশ্ববিদ্যালয় ও শিল্পপ্রতিষ্ঠানগুলোর মধ্যে আলোচনা করে গবেষণা কার্যক্রম শুরু করা উচিৎ। টেকসই উন্নয়ন নিশ্চিত করতে হলে বৈজ্ঞানিক গবেষণায় গুরুত্ব দিতে হবে। গবেষণাধর্মী শিক্ষা অর্জন করতে না পারলে বর্তমান প্রতিযোগিতার বিশ্বে সফলতা অর্জন সম্ভব নয় বলে জানান তিনি।

এসময় তিনি তরুণ গ্রাজুয়েটদেরকে সফট এবং হার্ড উভয়ক্ষেত্রে দক্ষতা অর্জনের পরামর্শ দেন এবং কর্মসংস্থানের প্রকৃতি নিয়ে আলোকপাত করেন। কর্মক্ষেত্রে মানসিক বিকাশের জন্য উন্মুক্ত মানসিকতার উপর জোর দেন, যা একজন কর্মচারী কর্মক্ষেত্রে অভিজ্ঞতা এবং অনভিপ্রেত কিছু ভুল থেকে শিখতে পারে বলেও অভিমত ব্যক্ত করেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক প্রকৌশলী মোঃ মোজাম্মেল হক আমন্ত্রিত অতিথি ইউজিসি’র সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহেরকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। এসময় তিনি স্নাতকদের তাদের নির্বাচিত পেশায় কর্মসংস্থানে সাফল্য অর্জনের জন্য একটি কৌশলগত পরিকল্পনা গঠনের পরামর্শ দেন।

আইকিউএসি’র পরিচালক এবং সেমিনারের সভাপতি অধ্যাপক ড. মোঃ শওকতুল মেহের প্রধান বক্তাকে সমসাময়িক বিষয় বেছে নেওয়ার জন্য ধন্যবাদ জানান এবং সাফল্যের জন্য শিক্ষার্থীদেরকে নিজেকে জানা, যাচাই করা এবং লক্ষ্য ঠিক করার পরামর্শ দেন।

সেমিনারে উপ-উপাচার্য অধ্যাপক এম মহিউদ্দিন চৌধুরী, কোষাধ্যক্ষ ড. শরীফ আশরাফউজ্জামান, রেজিস্ট্রার, বিভিন্ন অনুষদের ডিন, বিভাগীয় প্রধান এবং শিক্ষকবৃন্দসহ শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন ।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm