গতিপথ পাল্টেছে ঘূর্ণিঝড় ‘আসানি’, চট্টগ্রামসহ সারাদেশে বৃষ্টির সম্ভাবনা

0

গতিপথ পরিবর্তন করেছে ঘূর্ণিঝড় ‘আসানি’। ঘূর্ণিঝড়টি ভারতের অন্ধ্রপ্রদেশের কাকিন্দা উপকূলের দিকে অগ্রসর হচ্ছে এবং বর্তমানে ওড়িশা উপকূলের খুব কাছে রয়েছে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া বিভাগ।

কাকিন্দা উপকূলে জারি করা হয়েছে ১০ নম্বর সতর্কতা। কয়েকটি অঞ্চলে জারি রয়েছে ‘রেড এলার্ট’। ঝড়ের প্রভাবে এসব অঞ্চল বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকবে বলে সতর্ক করেছে কর্তৃপক্ষ।

ভারতের আবহাওয়া দফতর বলছে, আবারও গতিপথ পরিবর্তন করে বঙ্গোপসারে অবস্থান করা শক্তিশালী ঘূর্ণিঝড় অশনি কাকিন্দা উপকূলের দিকে অগ্রসর হচ্ছে। তবে এটি আবারও গতিপথ পাল্টে অন্ধ্রপ্রদেশের বিশাখাপটনম উপকূলে আঘাত হানবে বলে সতর্ক করা হয়েছে।

এদিকে, ঘূর্ণিঝড় আসানির প্রভাবে আগামী শুক্রবার (১৩ মে) পর্যন্ত সারাদেশে বৃষ্টিপাত অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এছাড়া দুর্বল অবস্থায় আসানি বাংলাদেশের উপকূলের দিকে এগোতে পারে বলেও জানায় আবহাওয়া অফিস।

আবহাওয়া অধিদফতরের উপ-পরিচালক ছানাউল হক মন্ডল বলেন, ঘূর্ণিঝড় আসানি বুধবার (১১ মে) দুপুরের মধ্যে ভারতের দক্ষিণ অন্ধ্র উপকূল অতিক্রম করার সম্ভাবনা রয়েছে। আর বাংলাদেশের উপকূলের দিকে এগোলে বাতাসের গতি কমে গিয়ে তা দমকা হাওয়ায় পরিণত হতে পারে; এতে আশঙ্কার কিছু নেই বলেও জানান তিনি।

উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে আবহাওয়া অফিস। চট্টগ্রাম বন্দর চ্যানেলে অবস্থানরত সব লাইটার জাহাজকে সদরঘাট ও শাহ আমানত ব্রিজ এলাকায় যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm