চট্টগ্রামেও হবে মেট্রোরেল, প্রধানমন্ত্রীর ঘোষণা

রাজধানী ঢাকার মতো চট্টগ্রামেও মেট্রোরেল করার নির্দেশনা দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সবকিছু ঢাকায় হবে? চট্টগ্রামেও মেট্রোরেল হওয়া উচিত। চট্টগ্রাম বিমানবন্দর থেকে রেলস্টেশন পর্যন্ত মেট্রোরেল করো।

মঙ্গলবার (০৪ জানুয়ারি) সকালে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রী এই নির্দেশন দিয়েছেন। সভা শেষে ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বিষয়টি নিশ্চিত করেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সংযুক্ত হয়ে শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষের একনেক সভায় সভাপতিত্ব করেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, ‘মেট্রোরেল শুধু ঢাকায় নয়, চিটাগংয়ে মেট্রোরেল হওয়া উচিত। আশা করি আগামীতে প্রকল্প আনা হবে। এছাড়াও সভায় চট্টগ্রাম সিটি করপোরেশনের সীমানা বাড়ানোর বিষয়টি আলোচনায় এলে প্রধানমন্ত্রী স্যাটেলাইট সিটি বা উপশহর নির্মাণের ওপর গুরুত্ব দেওয়ার পরামর্শ দেন।

সরকারের অগ্রাধিকার ভিত্তিক ১০টি মেগা প্রকল্পের মধ্যে ২০২২ সালে কর্ণফুলী টানেল, পদ্মা সেতু ও মেট্রোরেল (এমআরটি-৬) চলাচলের জন্য উদ্বোধন করা হবে বলে জানান পরিকল্পনামন্ত্রী। এসব মেগা প্রকল্প চালু হলে এগুলো দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ত্বরান্বিত করতে ব্যাপক অবদান রাখবে বলেও তিনি জানান।

একনেক সভায় ১১ হাজার ২১১ কোটি ৪৪ লাখ টাকা ব্যয় সম্বলিত ১০টি প্রকল্প অনুমোদন করা হয়েছে, যার মধ্যে তিনটি প্রকল্প সম্পূর্ণ নতুন এবং বাকি ৭টি সংশোধিত প্রকল্প।

একনেক সভার কার্যক্রমে অংশ নেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, বন ও পরিবেশ মন্ত্রী মো. শাহাব উদ্দিনসহ সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা।

সভায় মন্ত্রিপরিষদ সচিব, প্রধানমন্ত্রীর মুখ্যসচিব, এসডিজির মুখ্য সমন্বয়ক; পরিকল্পনা কমিশনের সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন বলে জানা গেছে।

মন্তব্য নেওয়া বন্ধ।