চট্টগ্রামের সন্তান সানজিদুলের হাতে জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২১

0

সেন্টার ফর রিসার্স অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) কর্তৃক আয়োজিত ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২১’-এর ক্লাইমেট অ্যান্ড ইনোভেশন ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন চট্টগ্রামের সন্তান সানজিদুল আলম সিবান শান এবং তার প্রতিষ্ঠান ‘ইকোভেশন বাংলাদেশ।

সমাজ উন্নয়নে তরুণদের অনবদ্য অবদানের স্বীকৃতি হিসেবে এই পুরষ্কার শানের হাতে তুলে দেন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৌহিত্র ও সিআরআই এর ট্রাস্টি রেদওয়ান মুজিব সিদ্দিক ববি। গত ২০ ডিসেম্বর সাভারের শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটে এই আয়োজনের পঞ্চম আসরে এবারের পুরস্কার তুলে দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ ছাড়া আরো যুক্ত ছিলেন প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, সাংসদ নাহিম রাজ্জাক ও মাশরাফি বিন মর্তুজা প্রমুখ।

জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড ২০২১-এর জুরি বোর্ডে ছিলেন বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর মো. আতিউর রহমান, বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, বীর মুক্তিযোদ্ধা মফিদুল হক, অভিনেত্রী জয়া আহসানসহ দেশের বিশিষ্ট নাগরিকগণ।

পুরস্কার গ্রহণকালে সানজিদুল আলম বলেন, ‘জয় বাংলা ইয়ুথ অ্যাওয়ার্ড পেয়ে চট্টগ্রামের তরুণ হিসেবে আমি বেশ গর্বিত। অ্যাওয়ার্ডটি উৎসর্গ করছি সেসব তরুণ উদ্ভাবকদের যারা উদ্ভাবন দিয়ে দেশের আর্থ-সামাজিক অনেকে সমস্যার সমাধান করছে এবং উন্নয়নে অবদান রাখছে’।

এ বছর সমগ্র দেশ থেকে ৭০০-এর বেশি সামাজিক উন্নয়নমূলক প্রতিষ্ঠান অংশগ্রহণ করে এবং তাদের মধ্য থেকে জুরি বোর্ডের মনোনয়নে পাঁচটি ক্যাটাগরিতে চূড়ান্তভাবে ১৫টি প্রতিষ্ঠানকে বিজয়ী ঘোষণা করা হয়।

জানা গেছে, ইকোভেশন বাংলাদেশ একটি উদ্ভাবনকেন্দ্রিক সামাজিক প্রতিষ্ঠান। ২০১৫ সালে কাজ শুরু করা ইকোভেশন বাংলাদেশ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা, সুনির্দিষ্টভাবে এসডিজি ৭, এসডিজি ৯, এসডিজি ১১ ও এসডিজি ১৭ অর্জন করতে কাজ করছে। সে সময় এটি বাংলাদেশের জ্বালানি, দারিদ্র্য সমস্যা সমাধানে যাত্রা শুরু করে এবং পরবর্তীতে অন্যান্য উদ্ভাবনী উদ্যোগেও উদ্যোগী হয়। এখন পর্যন্ত তারা ৯০,০০০ মানুষের জীবন আলোকিত করেছে সম্পূর্ণ বিনামূল্যে স্বেচ্ছাসেবীদের তৈরি সোলার ল্যাম্প এবং স্ট্রিটলাইট দিয়ে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm