চট্টগ্রামের ৬ উপজেলায় শুরু হলো ভোটার হালনাগাদ কার্যক্রম

0

চট্টগ্রামের ছয় উপজেলায় শুরু হয়েছে ভোটার হালনাগাদ কার্যক্রম। সীতাকুণ্ড, সন্দ্বীপ, কর্ণফুলী, আনোয়ারা, পটিয়া ও লোহাগাড়া উপজেলায় প্রথম ধাপে এ কার্যক্রম চলছে।

নির্বাচন কমিশনের তথ্যানুযায়ী, চট্টগ্রামের ছয়টি উপজেলায় আজ ২০ মে (শুক্রবার) শুরু হওয়া তথ্য সংগ্রহের কাজ চলবে ৯ জুন পর্যন্ত এবং নিবন্ধন কার্যক্রম ১০ জুন থেকে ২৩ জুলাইয়ের মধ্যে শেষ হবে।

এ সময় কক্সবাজারের মহেশখালী, রামু, চকরিয়া, কুতুবদিয়া, পার্বত্য জেলা খাগড়াছড়ির সদর, মহালছড়ি, লক্ষীছড়ি, রাঙামাটির সদর ও বান্দরবান সদর উপজেলায় এ কার্যক্রম শুরু হওয়ার কথা রয়েছে বলে জানা গেছে।

নির্বাচন কমিশন সূত্রে জানা যায়, এবার বাড়ি বাড়ি গিয়ে চলবে ভোটার নিবন্ধন কার্যক্রম। এবারের কার্যক্রমে যাদের বয়স ১৬ বছর অর্থাৎ ২০০৭ সালের পহেলা জানুয়ারি বা তার আগে জন্মগ্রহণকারীদেরও তথ্য সংগ্রহ করা হবে। যাতে করে বয়স ১৮ বছর হওয়ার সাথে সাথে ২০২৪ বা ২০২৫ সালে স্বয়ংক্রিয়ভাবে তারা ভোটার তালিকায় যুক্ত হতে পারেন।

নির্বাচন কমিশনের নিয়োজিত কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের পর ভোটার প্রার্থীকে নির্দিষ্ট কেন্দ্রে গিয়ে আঙুলের ছাপ, চোখের আইরিশ দিয়ে এবং ছবি তুলে নির্দিষ্ট সময়ের মধ্যে নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

এবার ভোটার হতে আবেদনকারীকে অন্যান্য তথ্যের সাথে জমা দিতে হবে অনলাইন জন্ম নিবন্ধনের ফটোকপি, পিতা- মাতার, স্বামী বা স্ত্রীর ও ভাই- বোন থাকলে তাদের জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।

এছাড়াও শিক্ষা সনদ, হোল্ডিং ট্যাক্স রশিদ বা জমির দলিলের ফটোকপি, বিদ্যুৎ বিলের ফটোকপি এবং রক্তের গ্রুপ পরীক্ষার কপি জমা দিতে হবে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm