চট্টগ্রামে একক মূকাভিনয়ের তিন দিনের বিশেষ কর্মশালা সম্পন্ন

চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে একক মূকাভিনয়ের তিন দিনের বিশেষ কর্মশালা সম্পন্ন হয়েছে। প্যান্টোমাইম মুভমেন্ট এ কর্মশালার আয়োজন করে। কর্মশালা পরিচালনা করেন মূকাভিনয়শিল্পী ও প্রশিক্ষক রিজোয়ান রাজন।

২১ থেকে ২৩ জুলাই অনুষ্ঠিত হওয়া এই কর্মশালায় অতিথি প্রশিক্ষক ছিলেন শহীদুল মুরাদ। একক মূকাভিনয়ে আগ্রহী এমন ২৩ জন অভিনয় শিল্পী কর্মশালায় অংশ নেন। কর্মশালার সার্বিক সহযোগিতায় ছিলেন প্যান্টোমাইম মুভমেন্টের সাধারণ সম্পাদক সোলেমান মেহেদী।

কর্মশালায় মূকাভিনয়ের শারীরিক ও মানসিক প্রস্তুতি, নির্বাকতা, নির্বাক কথোপকথন, চরিত্র সৃষ্টি ও আবেগ অনুভূতির খেলা, গল্প ভাবনা, মাইম নির্মাণ ও মাইম উপস্থাপনা ইত্যাদি বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হয়।

কর্মশালার সমাপনী দিন শনিবার (২৩ জুলাই) রাতে প্রশিক্ষণার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করেন বাংলাদেশের প্রথম মূকাভিনয়শিল্পী দেওয়ান মামুন।

কর্মশালায় সহযোগিতায় আরো ছিলেন মূকাভিনয়শিল্পী রাইদাদ অর্ণব ও তরুণ বিশ্বাস।

কর্মশালা সম্পর্কে রিজোয়ান রাজন চট্টগ্রাম খবরকে বলেন, ‘বেশ কয়েক বছর পর চট্টগ্রামে মূকাভিনয়ের কর্মশালা হল। ভাল সাড়া পেয়েছি। এখানে বেশ উৎসাহ নিয়ে বিভিন্ন বয়সী শিক্ষার্থীরা যুক্ত হয়েছে। তারা এ ধরণের কর্মশালা দীর্ঘ মেয়াদীভিত্তিক করার আগ্রহ প্রকাশ করেছে। ব্যাপারটা মূকাভিনয় শিল্পের জন্য আশার কথা। তবে কর্মশালার জন্য মানসম্পন্ন রুম বা কক্ষের অপ্রতুলতা কাজের ব্যাঘাত ঘটায়। আগামীতে এ ধরণের আরো কর্মশালা চট্টগ্রামসহ সারা দেশে ছড়িয়ে দিতে চাই।’

মন্তব্য নেওয়া বন্ধ।