চট্টগ্রামে ‘কার্ড’-এ মিলবে টিসিবি পণ্য, ১৫ মার্চ শুরু

0

নিত্য প্রয়োজনীয় পণ্যের ঊর্ধ্বতির মধ্যে নিম্ন-মধ্য আয়ের মানুষের আর্থিক সাশ্রয়ে কথা বিবেচনায় নিয়ে চট্টগ্রামে ১৫ মার্চ থেকে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি) পণ্য বিক্রি শুরু করবে। তবে এবার আগের মতো রাস্তায় পাওয়া যাবে না টিসিবি পন্য। ‘ফ্যামিলি কার্ড’-এর মাধ্যমে নিতে হবে নির্দিষ্ট দোকান থেকে।

বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রামের জেলা প্রশাসক মো. মমিনুর রহমান। তিনি চট্টগ্রাম খবরকে বলেন, সরকার সারাদেশে বিভিন্ন ক্যাটাগরিতে এক কোটি ১৭ লাখ মানুষকে ভাতা দিচ্ছে। টিসিবি পন্য কেনার জন্য এক কোটি পরিবারকে রেশনিং কার্ড দিচ্ছে।
চট্টগ্রামে পাঁচ লাখ ৩৫ হাজার পরিবারকে রেশনিং কার্ডের আওতায় টিসিবি পন্য দেওয়া হবে। এর মধ্যে চট্টগ্রামে নগরে পাবে দুই লাখ ৮৫ হাজার পরিবার। জেলার বিভিন্ন উপজেলার আড়াই লাখ পরিবার এর আওতায় আসবে।

টিসিবি পন্য কারা পাচ্ছেন জানতে চাইলে ডিসি মমিনুর রহমান বলেন, সরকার বয়স্ক ভাতা, প্রতিবন্ধী ভাতা, মাতৃত্বকালীন ভাতাসহ বিভিন্ন সুযোগ সুবিধা দিচ্ছে এক অংশকে। এতদিন সরকারের কোন ভাতা বা সুবিধার আওতায় যারা ছিলেন না এমন পরিবারগুলোকেই টিসিবি পন্য ক্রয়ের সুযোগ দেওয়া হবে।

টিসিব চট্টগ্রাম কার্যালয়ের উপ-পরিচালক জামাল উদ্দিন। তিনি বলেন, ১৫ মার্চ থেকে টিসিবি পন্য বিক্রি শুরু করবে। তবে এবার আগের মতো রাস্তায় আমাদের পন্য বিক্রি হবে না। বিষয়টা এখন জেলা প্রশাসনের মাধ্যমে হচ্ছে।

পবিত্র রমজান উপলক্ষে সরকার সারা দেশে এক কোটি নিম্ন আয়ের পরিবারকে (প্রতি পরিবারকে দুবার) সুলভ মূল্যে পণ্য দেবে টিসিবির মাধ্যমে। ১৫ মার্চ থেকে ছোলা, তেল, চিনি ও মশুর ডাল বিক্রি হবে বলেও জানান তিনি।

এদিকে, রোববার (৬ মার্চ) সকাল থেকে নবম দফায় ঢাকা মহানগরে ১৫০টি ট্রাকে পণ্য বিক্রি শুরু করেছে টিসিবি। এ দফায় বিক্রয় কার্যক্রম চলবে ২৪ মার্চ পর্যন্ত। পরে ২৭ মার্চ থেকে ২৫ এপ্রিল পর্যন্ত ফের পণ্য বিক্রি করা হবে। শুক্রবার ছাড়া সপ্তাহের প্রতিদিন বিক্রি হবে টিসিবির পণ্য।

এমএফ/এফএম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm