চট্টগ্রামে টিআইবির নতুন প্রকল্প ‘প্যাকটা’র অবহিতকরণ সভা অনুষ্ঠিত

চট্টগ্রামে টিআইবির নতুন প্রকল্প পার্টিসিপেটরি অ্যাকশন অ্যগেইনেস্ট করাপশন: টুওয়ার্ডস ট্রান্সপারেন্সি এন্ড একাউন্টেবিলিটি (প্যাকটা) প্রকল্পের অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে।

রোববার (৩০ অক্টোবর) চট্টগ্রাম নগরীর কাজির দেউড়ি ব্র্যাক লার্নিং সেন্টারে অনুষ্ঠিত সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি, চট্টগ্রাম মহানগর ও টিআইবি’র আয়োজনে এ সভা অনুষ্ঠিত হয়।

অবহিতকরণ সভায় অংশগ্রহণকারী সরকারি-বেসরকারি দপ্তরের কর্মকর্তাগণ বলেন, ‘বর্তমান সরকারের প্রধানমন্ত্রী দুর্নীতির বিরুদ্ধে শূন্য সহনশীলতার নির্দেশনায় মাঠ প্রশাসন ও সরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ দুর্নীতি হ্রাসকরণে নিরন্তর কাজ করে যাচ্ছেন। এক্ষেত্রে টিআইবি’র প্যাকটা প্রকল্পের মতো অ্যাপ নির্ভর প্রকল্প জনসচেতনতা বৃদ্ধির পাশাপাশি সেবা প্রদানকারী প্রতিষ্ঠানসমূহের স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং সুশাসন নিশ্চিতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

এতে সনাক-টিআইবি’র বাস্তবায়নাধীন “প্যাকটা” প্রকল্পের মূল বিষয়বস্তুু উপস্থাপন করেন প্রতিষ্ঠানটির কো-অর্ডিনেটর কাজী শফিকুর রহমান। পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে তিনি অংশগ্রহণকারীদের মধ্যে প্যাকটা প্রকল্পের বিস্তারিত তুলে ধরেন।

তিনি বলেন, “পার্টিসিপেটরি অ্যাকশন এগেইনস্ট করাপশন: টুওয়ার্ডস ট্রান্সপারেন্সি অ্যান্ড অ্যাকাউন্টেবিলিটি-প্যাকটা প্রকল্পের লক্ষ্য হচ্ছে, ‘টেকসই উন্নয়ন অভীষ্ট (এসডিজি) অর্জনের জন্য দুর্নীতি হ্রাস এবং সেবা প্রদান কার্যক্রমে শুদ্ধাচার বৃদ্ধি।’ এই প্রকল্পের আওতায় টিআইবি সনাক চট্টগ্রাম আগামী ৫ বছরে শিক্ষা, স্বাস্থ্য, ভূমি, পরিবেশ ও নির্মাণ খাতে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধিতে স্থানীয় পর্যায়ে বিভিন্ন পেশাজীবিদের সমন্বয়ে এসিজি গঠনপূর্বক কমিউনিটি মনিটরিং কার্যক্রম পরিচালনা করবে।”

সভায় সনাক-টিআইবি চট্টগ্রাম মহানগরের সভাপতি অ্যাডভেকেট আখতার কবির চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় আমন্ত্রিত অতিথি হিসেবে বক্তব্য রাখেন, চট্টগ্রামের ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের আবিসিক মেডিকেল অফিসার ডা. গোলাম মোস্তফা জামাল, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক মাধবী বড়ুয়া, ডেপুটি সিভিল সার্জন ডা. মোহাম্মদ ওয়াজেদ চৌধুরী, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রিটন কুমার বড়ুয়া, ডবলমুরিং থানা শিক্ষা অফিসার বেঞ্জুয়ারা বেগম, ডবলমুরিং থানা মাধ্যমিক শিক্ষা অফিসার অরিফুল ইসলাম। সভায় চট্টগ্রাম জেলা প্রশাসকের প্রতিনিধি হিসেবে উপস্থিত ছিলেন সহকারি কমিশনার ও নির্বাহী ম্যাজেষ্ট্রিট হোছাইন মোহাম্মদ।

সভায় মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন, ব্র্যাকের বিভাগীয় ব্যবস্থাপক নজরুল ইসলাম মজুমদার, আইডিএফের সমন্বয়ক সুদর্শন বড়ুয়া, ব্রাাইট বাংলাদেশ ফোরামের নির্বাহী পরিচালক উৎপল বড়ুয়া ও ইউএনডিপির চট্টগ্রাম প্রতিনিধি সরওয়ার হোসেন।

এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- চট্টগ্রাম জেলার বিভিন্ন সরকারী বেসরকারি দপ্তরের অফিস প্রধান, বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা, সুশীল সমাজের প্রতিনিধি, এনজিও প্রতিনিধি ও সাংবাদিক প্রতিনিধি এবং সনাক-টিআইবি, চট্টগ্রাম মহানগরের সদস্য, ইয়েস ও এসিজি গ্রুপের সদস্যবৃন্দ।

এদিকে এদিন বিকেলে প্যাকটা প্রকল্প বাস্তবায়নে সনাক-টিআইবি’র গঠন করা নতুন দল অ্যাকটিভ সিটিজেন গ্রুপের (এসিজি) সদস্যদের নিয়ে ওরিয়েন্টেশন সেশানের আয়োজন করা হয়।

সনাক-টিআইবি চট্টগ্রাম মহানগরের সভাপতি অ্যাডভেকেট আখতার কবির চৌধুরীর স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া এই সেশন সঞ্চালনা করেন টিআইবির চট্টগ্রাম ক্লাস্টারের কো-অর্ডিনেটর মো. জসিম উদ্দিন। এসময় পাওয়ারপয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে এসিজি সদস্যদের মধ্যে প্যাকটা প্রকল্পের অদ্যোপান্ত তুলে ধরেন প্রতিষ্ঠানটির কো-অর্ডিনেটর কাজী শফিকুর রহমান। এতে ৩৪ জন এসিজি সদস্য অংশগ্রহণ করেন।

মন্তব্য নেওয়া বন্ধ।