চট্টগ্রামে ফের অস্থির ডিম-মুরগির বাজার

0

চট্টগ্রামের বাজারগুলোতে সপ্তাহের ব্যবধানে আবারো ব্রয়লার মুরগি ও ডিমের দাম বাড়তে শুরু করেছে। ডিমের ডজন ও মুরগির কেজিতে বেড়েছে ২০ টাকা। এদিকে সবজি-মাছের দামেও মিলছে না স্বস্তি। ৫০ টাকার নিচে কোনও ধরনের সবজি নেই বললেই চলে।

ছুটির দিন শুক্রবার (০৭ অক্টোবর) নগরীর কয়েকটি বাজার ঘুরে দেখা গেছে, গত সপ্তাহে ১৬০ টাকায় বিক্রি হওয়া ব্রয়লার মুরগি শুক্রবার ১৮০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি মুরগির কেজিতেও ২০ টাকা বেড়ে দাম ঠেকেছে ৫৪০ টাকায়। পাশাপাশি গতসপ্তাহে ১২০ টাকায় বিক্রি হওয়া ফার্মের ডিম বিক্রি হচ্ছে ১৪০ টাকায়।

বহদ্দারহাট কাঁচা বাজারের ব্যবসায়ী হাসান শাহরিয়ার বলেন, মুরগির উৎপাদন ও সরবরাহ কম। তার উপর সামাজিক অনুষ্ঠান বেড়েছে। তাই মুরগির দাম বেড়েছে। পাশাপাশি মজুরি ও পরিবহন খরচ বাড়ায় ডিমের দামটাও বাড়তি।

অন্যদিকে মাছের বাজারেও চড়া দামে বিক্রি হচ্ছে বিভিন্ন ধরনের মাছ। প্রতিকেজি রুই মাছ ৩৫০ টাকা, তেলাপিয়া ও পাঙাশ মাছ ছোট বড় হিসেবে ২৫০ থেকে ৩০০ টাকা। দেশি শিং মাছ ৩৫০ থেকে ৪০০ টাকা, ফার্মের শিং মাছ ১৬০ থেকে ২০০ টাকা। কই মাছ ২০০ থেকে ২৫০ টাকা ও পাবদা মাছের কেজি বিক্রি হচ্ছে সাড়ে ৫শ’ টাকায়।

তাছাড়া ইলিশের বাজারেও দাম সাধারণ ক্রেতাদের নাগালের বাইরে। বড় আকারের ইলিশ ১ হাজার ২০০ টাকা থেকে ১ হাজার ৫০০ টাকা দরে, মাঝারি আকারের ইলিশ ৮০০ থেকে ১০০০ টাকায় ও ছোট সাইজের ইলিশ ৫৫০ থেকে ৬০০ টাকায় বিক্রি হচ্ছে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm