চট্টগ্রামে শুরু হলো মালেশিয়ায় উচ্চশিক্ষা বিষয়ক মেলা

উচ্চশিক্ষা গ্রহণে আগ্রহী শিক্ষার্থীদের জন্য চট্টগ্রামে শুরু হয়েছে মালেশিয়ায় উচ্চশিক্ষা বিষয়ক মেলা। যেখানে দেশটির প্রায় ১৭টি শিক্ষাপ্রতিষ্ঠান অংশ নিয়েছে।

বুধবার (২৪ মে) সকাল ১০টায় নগরীর হোটেল পেনিনসুলায় এই মেলা শুরু হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, সকাল থেকে শিক্ষার্থী-অভিভাবকের পদচারণায় মুখরিত হয়ে ওঠে পুরো মেলা প্রাঙ্গন। স্টলে স্টলে শিক্ষার্থীরা ঘুরে ঘুরে জেনে নিচ্ছেন পছন্দের বিশ্ববিদ্যালয় সম্পর্কে। বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিরাও শিক্ষার্থী-অভিভাবকদের যাবতীয় তথ্য দিয়ে সহায়তা করছেন।

অনুষ্ঠানটির আয়োজক নলেজ হাব বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা আরিফ সাঈদ এবং বিএসবি-ক্যামব্রিয়ান এডুকেশন গ্রুপের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান লায়ন এম কে বাশার জানান, মেলায় মালেশিয়ার বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রতিনিধিরা অংশগ্রহণ করেছেন। তারা নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের বিষয়ে শিক্ষার্থী অভিভাবকদের কাছে তুলে ধরছেন। মেলার মাধ্যমে শিক্ষার্থীরা যে কোন বিষয়ে উপস্থিত প্রতিনিধিদের থেকে জেনে নিতে পারছেন। তাছাড়া ভিসা সংক্রান্ত তথ্য, আবেদন, খরচ—সবকিছু সম্পর্কে ধারণা মিলছে এই মেলা থেকে।

মেলায় যেসব শিক্ষাপ্রতিষ্ঠান অংশ নিয়েছে
মেলায় সর্বমোট ১৭টি মালেশিয়ান বিশ্ববিদ্যালয় অংশ নিচ্ছে। বিশ্ববিদ্যালয়গুলো হলো—এশিয়া প্যাসিফিক ইউনিভার্সিটি অফ টেকনোলজি অ্যান্ড ইনোভেশন (এপিইউ), টুংকু আব্দুল রহমান ইউনিভার্সিটি অফ ম্যানেজমেন্ট অ্যান্ড টেকনোলজি (টিএআর ইউএমটি), সানওয়ে বিশ্ববিদ্যালয়, কোলেজ প্রফেশনাল বাইতুমাল কুয়ালালামপুর (কেপিবি-কেএল), সেগি বিশ্ববিদ্যালয় এবং কলেজ, পেনিনসুলা কলেজ, ইউনিভার্সিটি কলেজ অফ এভিয়েশন মালয়েশিয়া, কলেজ এমডিআইএস মালয়েশিয়া, ওপেন ইউনিভার্সিটি মালয়েশিয়া, ইউনিভার্সিটি জিওমাটিকা মালয়েশিয়া (ইউজিএম), টেলর বিশ্ববিদ্যালয়, মাশা বিশ্ববিদ্যালয়, লিমককউইং ইউনিভার্সিটি অফ ক্রিয়েটিভ টেকনোলজি, ইউনিভার্সিটি কেবাংসান মালয়েশিয়া (ইউকেএম), জিয়ামেন ইউনিভার্সিটি মালয়েশিয়া, ইউনিটার আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয় এবং ইউনিভার্সিটি মালয়েশিয়া কেলান্টান (ইউএমকে)।

প্রসঙ্গত, শিক্ষাখাতে বাংলাদেশ-মালেশিয়া একটি দীর্ঘমেয়াদি সম্পর্ক গড়ে তুলছে। ২০১২ সালে প্রতিষ্ঠিত এডুকেশন মালেশিয়া গ্লোবাল সার্ভিসেস (ইএমজিএস) দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত হয়। এটি মালেশিয়ার উচ্চশিক্ষা প্রসারে কাজ করে যাচ্ছে সেই সাথে বিদেশি শিক্ষার্থীদের জন্য বিভিন্ন কর্মসূচি হাতে নিয়ে থাকে।

মন্তব্য নেওয়া বন্ধ।