চট্টগ্রামে ৪ দিনের রিহ্যাব ফেয়ার শুরু বৃহস্পতিবার, উদ্বোধন করবেন ভূমিমন্ত্রী

‘স্বপ্নীল আবাসন সবুজ দেশ, লাল সবুজের বাংলাদেশ’ শ্লোগানকে সামনে রেখে চট্টগ্রাম নগরীর একমাত্র পাঁচ তারকা হোটেল রেডিসন ব্লু বে ভিউতে আগামী ২৩ ফেব্রুয়ারি শুরু হচ্ছে চার দিনব্যাপী রিহ্যাব চট্টগ্রাম ফেয়ার-২০২৩। রিহ্যাব ফেয়ার উদ্বোধন করবেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি। বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র এম রেজাউল করিম চৌধুরী, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান এম জহিরুল আলম দোভাষ, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মাহবুবুল আলম।

বুধবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে রিহ্যাব চট্টগ্রাম কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান রিয়েল অ্যাস্টেট অ্যান্ড হাউজিং অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (রিহ্যাব) ভাইস প্রেসিডেন্ট ও চট্টগ্রাম রিজিওনাল কমিটির চেয়ারম্যান আবদুল কৈয়ূম চৌধুরী। সংবাদ সম্মেলনে রিহ্যাবের প্রথম ভাইস প্রেসিডেন্ট কামাল মাহমুদ, তৃতীয় ভাইস প্রেসিডেন্ট লায়ন শরীফ আলী খান, রিহ্যাব চট্টগ্রাম রিজিওনাল কমিটির কো-চেয়ারমান-১ ইঞ্জিনিয়ার মো. দিদারুল হক চৌধুরী এবং কো-চেয়ারমান-২ মাহবুব সোবহান জালাল তানভীরসহ চট্টগ্রামের অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

লিখিত বক্তব্যে আবদুল কৈয়ূম চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী পরিকল্পনা এবং বলিষ্ঠ নেতৃত্বে ইতিমধ্যে বাংলাদেশ মধ্যম আয়ের দেশে প্রবেশ করেছে। প্রধানমন্ত্রীর গৃহীত পরিকল্পনায় অদূর ভবিষ্যতে বাংলাদেশ একটি উন্নত ও স্মার্ট দেশে পরিণত করা, আর উন্নত ও স্মার্ট দেশ গড়ে তোলার পূর্ব শর্তই হচ্ছে সকলের জন্য আবাসন নিশ্চিত করা। কিন্তু সীমিত সম্পদের এই দেশে সরকারের একার পক্ষে এই চাহিদা পূরণ করা সম্ভব নয়। এমতাবস্থায় বেসরকারি উদ্যোক্তারা মানুষের আবাসন সমস্যা সমাধানে নিজ উদ্যোগে এগিয়ে এসেছেন। ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদাকে বিবেচনায় রেখে দেশের আবাসন সমস্যা সমাধানে রিহাবের ৯ শতাধিক সদস্য ডেভেলপার প্রতিষ্ঠান নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

কৈয়ূম চৌধুরী বলেন, রিহ্যাবের বিপুল কার্যক্রমে গত কয়েক দশক সহজে আবাসনের মালিকানা সৃষ্টি মানুষের মনে আত্মনির্ভরতার সৃষ্টি করেছে। এছাড়া সরকারের রাজস্ব আয়, কর্মসংস্থান, রড, সিমেন্ট, টাইলসসহ যেমন বিভিন্ন প্রকার লিংকেজ শিল্প প্রসারের মাধ্যমে সমগ্র নির্মাণ খাত জাতীয় অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রেখে আসছে। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধিতে সমগ্র নির্মাণ খাতের অবদান প্রায় ১৫%। বাংলাদেশের আবাসন সংশ্লিষ্ট শিল্প শুধু আবাসনই সরবরাহ করছে না, একই সাথে ৪০ লাখ শ্রমিকের ওপর নির্ভরশীল ২ কোটি লোকের অন্নের যোগান দিচ্ছে। আবাসন খাত নতুন নতুন উদ্যোক্তাদের সৃষ্টি করছে, যা প্রকারান্তরে দেশের উন্নয়নে শক্তিশালী ভূমিকা রাখছে।

চট্টগ্রামের উন্নয়নে রিহ্যাবকে সম্পৃক্ত করে মাস্টার প্ল্যান প্রণয়নের দাবি জানিয়ে আবদুল কৈয়ুম বলেন, চট্টগ্রামের উন্নয়নে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) মাস্টার প্ল্যানের প্রস্তাবনার একটি প্রাথমিক খসড়া তৈরি করেছে। আমরা চট্টগ্রামের উন্নয়নে সিডিএর গৃহীত এই উদ্যোগকে স্বাগত জানাই। আমরাও চাই চট্টগ্রামে আবাসন সংকটের সমাধানসহ চট্টগ্রাম স্যাটেলাইট টাউন গড়ে তুলতে। এক্ষেত্রে রিহ্যাবকে সম্পৃক্ত করে মাস্টার প্ল্যান প্রণয়ন করার জন্য আমরা দাবি জানাচ্ছি।

এবারের আয়োজনের সফলতার প্রত্যাশ্যা রেখে কৈয়ূম চৌধুরী বলেন, বিগত সময়ে চট্টগ্রামে ১৪টি ফেয়ার সফলভাবে সম্পন্ন করেছে রিহ্যাব। আমাদের আশা বিগত আয়োজনের ধারাবাহিকতায় এবারও একটি সফল ফেয়ার আমরা উপহার দিতে পারব। আমাদের সদস্য এবং ক্রেতাদের মধ্যে সেতুবন্ধন তৈরি করতে এই ফেয়ার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। রিহ্যাব ফেয়ার সাধ ও সাধ্যের মধ্যে মনের মত ফ্ল্যাট বা প্লট খুঁজে নিতে ক্রেতাদের সাহায্য করবে বলে উল্লেখ করেন তিনি।

ফেয়ারে গোল্ড স্পন্সর হিসেবে ২টি প্রতিষ্ঠান, কো-স্পন্সর হিসেবে ১৭টি প্রতিষ্ঠান, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান ৬টি, বিল্ডিং ম্যাটেরিয়ালস প্রতিষ্ঠান ৫টিসহ মোট ৪৮টি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে।

মন্তব্য নেওয়া বন্ধ।