চট্টগ্রাম কাস্টমসে জব্দকৃত স্বর্ণ বিক্রির প্রক্রিয়া শুরু

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুযায়ী চট্টগ্রাম কাস্টমস হাউজ জব্দকৃত স্বর্ণ বিক্রির প্রক্রিয়া শুরু করেছে। নিলামে তোলার আগে এসব স্বর্ণের দাবিদার রয়েছে কিনা, তা জানতে বিজ্ঞপ্তি জারি করেছে কাস্টমস কর্তৃপক্ষ।

বুধবার জারি করা বিজ্ঞপ্তিতে এসব স্বর্ণের কোনো দাবিদার থাকলে বিজ্ঞপ্তি প্রকাশের তিন দিনের মধ্যে লিখিত দাবি জানাতে বলা হয়েছে। অন্যথায়, সরকারি নিয়ম অনুযায়ী নিলামে এসব স্বর্ণ বিক্রি করে সরকারি কোষাগারে অর্থ জমা করা হবে বলে জানানো হয় বিজ্ঞপ্তিতে।

চট্টগ্রাম কাস্টমস হাউসের যুগ্ম কমিশনার মোহাম্মদ নাজিউর রহমান জানান, বিভিন্ন সময় কাস্টমস গোয়েন্দা অবৈধভাবে আনা স্বর্ণ জব্দ করেন। নিয়ম অনুযায়ী, বাংলাদেশ এগুলো ব্যাংকের কাছে জমা রাখা হয়েছিল। রক্ষিত থাকার ২০ বছর পার হওয়ার পর দাবিদার না থাকলে তা নিলামে বিক্রি হয়।

শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ও চট্টগ্রাম সমুদ্রবন্দর দিয়ে অবৈধভাবে আনা এসব স্বর্ণবার জব্দ করেছে শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তর।

১৯৮৮ সাল থেকে ১৯৯৬ সালের মধ্যে জব্দ হওয়া এই স্বর্ণ কেন্দ্রীয় ব্যাংকের চট্টগ্রাম অফিসের ভল্টে রক্ষিত অবস্থায় ২০ বছর পার হওয়ার পর এ উদ্যোগ নেওয়া হয়েছে।

চট্টগ্রাম কাস্টমস হাউজের তথ্যমতে, বাংলাদেশ ব্যাংকের চট্টগ্রাম কার্যালয়ের কাস্টোডিয়ানে ৩টি প্যাকেট ও ১৬টি কাঠের বক্সে এসব স্বর্ণ রক্ষিত রয়েছে। এরমধ্যে মোট ১৯টি লটে ২৪০ জনের কাছ থেকে জব্দ করা স্বর্ণ রয়েছে বলে জানা গেলেও এর পরিমাণ জানা যায়নি।

মন্তব্য নেওয়া বন্ধ।