চট্টগ্রাম-ঢাকা রুটের সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের ভাড়া বাড়ছে

0

চট্টগ্রাম-ঢাকা রুটের বিরতিহীন সুবর্ণ এক্সপ্রেস ট্রেনের ভাড়া বাড়ছে। বৃদ্ধির ফলে এখন ট্রেনটির আসনপ্রতি ভাড়া এই রুটের বিরতিহীন আরেক ট্রেন সোনার বাংলা এক্সপ্রেসের সমান পড়বে। নতুন ভাড়া আগামী ২৫ জানুয়ারি থেকে কার্যকর হবে।

নতুন ভাড়া অনুযায়ী শোভন চেয়ার ৪০৫ টাকা আর স্নিগ্ধা (এসি) সিটের ভাড়া ৮০৫ টাকা। এতদিন ধরে শোভন চেয়ার ছিল ৩৮০ টাকা আর স্নিগ্ধা আসনপ্রতি ছিল ৬৩০ টাকা। অর্থাৎ শোভ শ্রেণির ভাড়া ২৫ টাকা আর স্নিগ্ধার ভাড়া ৮০ টাকা বেড়েছে।

চট্টগ্রাম রুটে চলাচলকালী সুবর্ণ এক্সপ্রেস আর সোনার বাংলা এক্সপ্রেস ট্রেন বিরতিহীন। তবে এতদিন ধরে সুবর্ণের চেয়ে সোনার বাংলার টিকিটের দাম বেশি ছিল। সুবর্ণের টিকিটের দাম বাড়ায় এখন থেকে দুটি ট্রেনের টিকিটের দামই একই হলো।

সুবর্ণ এক্সপ্রেসের ভাড়া বৃদ্ধির বিষয়ে মন্ত্রণালয় থেকে নির্দেশনা আসার পর ২৫ জানুয়ারি থেকে তা কার্যকর করার সিদ্ধান্তের কথা জানিয়েছেন রেলওয়ের উপপরিচালক (টিসি) আনসার আলী।

বাংলাদেশ রেলওয়ের তথ্য মতে, সোনার বাংলা এক্সপ্রেসে চার ধরনের এবং সুবর্ণ এক্সপ্রেস ট্রেনে দুই ধরনের টিকিট বিক্রি হয়।

সোনার বাংলা ট্রেনে প্রথম শ্রেণির এফ-সিটের ভাড়া ৬০৫ টাকা, স্নিগ্ধা সিটের ৭০০ টাকা ভাড়া ভ্যাটসহ ৮০৫ টাকা। এসি-চেয়ারের ৭৮৬ টাকার ভাড়া ভ্যাটসহ ৯০৫ টাকা। আর শোভন চেয়ারের ভাড়া ৪০৫ টাকা। এই আসনে কোনো ভ্যাট নেই।

অন্যদিকে সুবর্ণ এক্সপ্রেস ট্রেনে শোভন চেয়ার আর স্নিগ্ধা (এসি) এই দুই শ্রেণির টিকিট বিক্রি হয়। বর্তমানে শোভর চেয়ারের ভাড়া ৩৮০ টাকা, যা ২৫ থেকে বেড়ে হবে ৪০৫ টাকা। আর স্নিগ্ধা সিটের বর্তমানে মূল ভাড়া ৬৩০ টাকা। এটি ভ্যাটসহ পড়ে ৭২৫ টাকা। নতুন ভাড়া হবে ভ্যাটসহ ৮০৫ টাকা।

উল্লেখ্য, চট্টগ্রাম রুটে বিরতিহীন সুবর্ণ এক্সপ্রেস সোমবার বাদে সপ্তাহের প্রতিদিন সকাল ৭টা থেকে চট্টগ্রাম স্টেশন থেকে ঢাকার উদ্দেশে যাত্রা করে। ঢাকা থেকে বিকাল সাড়ে ৪টায় চট্টগ্রামের উদ্দেশে রওনা দেয়।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm