চন্দনাইশে কৃষিজমির মাটি কাটার দায়ে অর্ধ লাখ টাকা জরিমানা

0

চট্টগ্রামের চন্দনাইশে অবৈধভাবে কৃষিজমির মাটি কাটার দায়ে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। এছাড়াও জব্দ করা হয়েছে একটি এক্সকেভেটর।

বুধবার (৬ এপ্রিল) সকালে এ তথ্য জানিয়েছেন সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরী। এরআগে মঙ্গলবার (৫ এপ্রিল) রাত ১০ টার দিকে উপজেলার সাতবাড়িয়া ইউনিয়নের হাছনদণ্ডী মৌজার বড়পাড়া এলাকায় অভিযান পরিচালনা করা হয়। এসময় অবৈধভাবে এক্সকেভেটর দিয়ে ফসলি জমির মাটি কাটার কারণে এক ব্যক্তিকে জরিমানা করা হয়।

সহকারী কমিশনার (ভূমি) ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরী বলেন, বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন, ২০১০-এর ধারা ৫-এর ১ উপধারা অনুযায়ী, পাম্প বা ড্রেজিং বা অন্য কোনো মাধ্যমে ভূগর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করা যাবে না। চন্দনাইশ উপজেলায় কতিপয় অসাধু ব্যক্তি বেশ কিছুদিন ধরে রাতের আঁধারে অবৈধভাবে ফসলি জমি থেকে মাটি কেটে উত্তোলন করছে। যার ফলে ফসলি জমি বিনষ্ট হচ্ছে। কৃষি জমি রক্ষায় ভবিষ্যতেও এ ধরনের অভিযান পরিচালনা অব্যাহত রাখা হবে।

উপজেলা নির্বাহী অফিসার সাদিয়া ইসলাম বলেন, অবৈধভাবে মাটি উত্তোলনকারিদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হচ্ছে। এধরনের আইন বহির্ভূত কর্মকাণ্ডের সাথে জড়িত ব্যক্তিদের তালিকা প্রস্তুত করে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

এমএফ

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm