চবিতে আবারও দেখা মিললো কিং কোবরা’র

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসে আবারও ‘কিং কোবরা’ সাপ উদ্ধার করা হয়েছে। সাড়ে ৪ কেজি ওজনের কিং কোবরাটি লম্বায় প্রায় ১২ ফুট।

শনিবার (১২ ফেব্রুয়ারি) দুপুরে পুরাতন মেডিকেল সংলগ্ন কলোনি থেকে এটি উদ্ধার করা হয়। সাপটি উদ্ধার করেন বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী রফিকুল ইসলামের নেতৃত্বে একটি টিম।

প্রাণিবিদ্যা বিভাগের শিক্ষার্থী ও রেস্কিউ টিমের প্রধান রফিকুল ইসলাম চট্টগ্রাম খবরকে বলেন, বিশ্ববিদ্যালয়ের সিকিউরিটি অফিসার রাজ্জাক ভাইয়ের মাধ্যমে সাপটির ব্যাপারে খবর পাই। পরে সাপটিকে উদ্ধারের পর গবেষণার উদ্দেশ্যে চট্টগ্রাম মেডিকেল কলেজের ভেনম রিসার্চ সেন্টারে পাঠিয়ে দেয়া হয়েছে।

তিনি বলেন, এই সাপটি সচরাচর খুব বেশি দেখা যায় না। এটি মূলত গভীর জঙ্গলে বসবাস করে। সাপটির প্রয়োজনীয় স্বাস্থ্য পরীক্ষা শেষে পুনরায় আবারও জঙ্গলে অবমুক্ত করে দেওয়া হবে।

প্রসঙ্গত, এর আগে গত ২৮ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান রিসার্চ ইনস্টিটিউট থেকে ১২ ফুট লম্বা অজগর উদ্ধার করে স্নেক রেস্কিউ টিমের সদস্যরা। বিভিন্ন সময় ক্যাম্পাসের বিভিন্ন জায়গা থেকে সাপ উদ্ধারের ঘটনা ঘটেছে।

জানা গেছে, চবি ক্যাম্পাসে এর আগেও কিং কোবরা উদ্ধার করা হয়েছিল। প্রাণি বিজ্ঞান বিভাগের গবেষণাগারে বর্তমানে ৬টি কিং কোবরা রয়েছে। যার একটি কিং কোবরা ১৯৮০ সাল থেকে এই গবেষণাগারে রাখা হয়েছে।

এসএম/এফএম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm