চবিতে ‘গবেষণা ও উচ্চশিক্ষা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

0

গবেষণা ও উচ্চশিক্ষার প্রতি শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করার লক্ষ্যে ‘গবেষণা ও উচ্চশিক্ষা বিষয়ক সেমিনার’ আয়োজন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটি (সিইউএসএস)।

সোমবার (২৮ মার্চ) বিকাল ৫টায় বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞান অনুষদ ডিন কার্যালয়ের সেমিনার কক্ষে এ সেমিনার আয়োজিত হয়। এতে অংশগ্রহণ করেন চট্টগ্রামের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শতাধিক শিক্ষার্থী।

সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. এ কে এম রেজাউর রহমান এবং গণিত বিভাগের সহকারী অধ্যাপক এস এম ইরফানুল কবির চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রফেসর ড. মো. হানিফ সিদ্দিকী, বিশেষ অতিথি হিসেবে ছিলেন জীন প্রকৌশল ও জীবপ্রযুক্তি বিভাগের প্রফেসর এবং চবি সায়েন্টিফিক সোসাইটির উপদেষ্টা ড. মোহাম্মদ আল ফোরকান এবং সহযোগী অধ্যাপক ও উপদেষ্টা ড. লায়লা খালেদা।

সেমিনারে সিইউএসএসের প্রকাশনা সম্পাদক আনিকা নাওয়ার জাহান এবং সহকারী গবেষণা ও উন্নয়ন সম্পাদক ইসরাত জাহান তানিয়ার সঞ্চালনায় ও সংগঠনের সভাপতি হোসাইন মোহাম্মদ বায়েজিদের সভাপতিত্বে বক্তারা বলেন, গবেষণার জন্য যদি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথভাবে বিনিয়োগ করে তখন হয়তো খরচ হবে। কিন্তু এই ব্যাপারে সচেতন না হওয়ার কারণে বিভিন্ন সময় বড় বড় শিল্প কারখানায় কাজ করতে গিয়ে অন্যের গবেষণার স্বত্ব কিনে নিতে হয়, যাতে খরচ হয় আরও বেশি।

বক্তারা বলেন, উচ্চশিক্ষার জন্য যুক্তরাষ্ট্রে পাড়ি জমানোর ইচ্ছা আমাদের অনেকের থাকলেও সঠিক দিকনির্দেশনার অভাবে অনেক বাঁধার সম্মুখীন হতে হয়। স্নাতক শিক্ষার্থী থাকাকালীন কিভাবে উচ্চশিক্ষার জন্য নিজেকে প্রস্তুত করা যায়, স্নাতক শেষে কিভাবে উচ্চশিক্ষার জন্য সামনে অগ্রসর হওয়া যায় সে সম্পর্কিত সকল দিকনির্দেশনা শিক্ষার্থীদের মাঝে পৌঁছে দিতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সায়েন্টিফিক সোসাইটি উক্ত সেমিনারটি আয়োজন করে।

এছাড়াও স্নাতক শিক্ষার্থী থাকাকালীন কিভাবে গবেষণায় ভূমিকা রাখা যায় এবং গবেষণা পত্র প্রকাশনার জন্য প্রয়োজনীয় পরামর্শ ও পদক্ষেপ সম্পর্কে জানানো হয় উক্ত সেমিনারে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm