চবিতে জামাল নজরুল ইসলাম জাতীয় তরুণ গবেষক সম্মেলন ২১ মে

0

দেশবরেণ্য বিজ্ঞানী, গবেষক ও গণিতবিদ অধ্যাপক ড. জামাল নজরুল ইসলামের স্মরণে দেশের প্রথমবারের মত আয়োজিত হতে যাচ্ছে ১ম জামাল নজরুল ইসলাম জাতীয় তরুণ গবেষক সম্মেলন ২০২২।

“কল্পনা ও উদ্ভাবনের পথে আগামী প্রজন্ম”- প্রতিপাদ্যকে সামনে রেখে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিকাল এন্ড ফিজিক্যাল সায়েন্স এবং চিটাগাং ইউনিভার্সিটি রিসার্চ এন্ড হায়ার স্টাডি সোসাইটির (সিইউআরএইচএস) উদ্যোগে আয়োজিত হচ্ছে এ সম্মেলন৷

আগামী শনিবার (২১ মে) বিশ্ববিদ্যালয়ের ব্যাবসায় প্রশাসন অনুষদ মিলনায়তনে এ সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনের উদ্বোধনী ও সমাপনী পর্বে সভাপতিত্ব করবেন সম্মেলনের আহ্বায়ক ও সিইউআরএইচএস এর পরিচালক অধ্যাপক ড. অঞ্জন কুমার চৌধুরী।

বৃহস্পতিবার (১৯ মে) দুপুর সাড়ে বারোটায় বিশ্ববিদ্যালয়ের জামাল নজরুল ইসলাম গণিত ও ভৌত বিজ্ঞান গবেষণা কেন্দ্রে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠকালে এসব তথ্য জানান সম্মেলনের আহ্বায়ক অধ্যাপক ড. অঞ্জন কুমার চৌধুরী।

সম্মেলনে দেশের সরকারি ও বেসরকারি মোট ৭৫ টি বিশ্ববিদ্যালয় ও প্রতিষ্ঠানের ৫২৪ জন তরুণ গবেষক অংশ নিচ্ছেন। পদার্থবিজ্ঞান ও প্রকৌশল, জীববিজ্ঞান, পরিবেশবিজ্ঞান কৃষি ও উদ্ভিদ, স্বাস্থ্য ও চিকিৎসাবিদ্যা, সমাজবিজ্ঞান ও মানববিদ্যা, বাণিজ্য এই ছয় শাখায় স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থী ও তরুণ গবেষকেরা অংশ নিবেন।

এছাড়াও আয়োজনের বিভিন্ন পর্বে তরুণদের বিভিন্ন উল্লেখযোগ্য গবেষণাকর্ম উপস্থাপন, গবেষণার পোস্টার প্রদর্শনী, বাংলায় অস্ট্রেলিয়ার বিখ্যাত থ্রি মিনিট থিসিস, জামাল নজরুল ইসলাম স্মারক বক্তৃতা ও ডকুমেন্টারি প্রদর্শিত হবে।
এতে বিভিন্ন ক্যাটাগরিতে বিজয়ী তরুণ গবেষকদের সম্মাননা ও পুরস্কার প্রদান করা হবে।

সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বিজ্ঞানী ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বোর্ড মেম্বার গবেষক ড. সেঁজুতি সাহা।

এছাড়াও স্পটলাইট স্পিকার হিসেবে থাকবেন বুয়েটের সাবেক অধ্যাপক ও ব্ল্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আইনুন নিশাত। জামাল নজরুল ইসলাম স্মারক বক্তৃতায় মূল বক্তা থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক আরশাদ মোমেন।

তরুণদের বিজ্ঞান গবেষণায় উদ্বুদ্ধকরণ পর্বে মূল বক্তা থাকবেন বাংলাদেশ গণিত অলিম্পিয়াড কমিটির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মুনির হাসান। গেস্ট অফ অনার হিসেবে থাকবেন একুশে পদকপ্রাপ্ত অর্থনীতিবিদ ড. মইনুল ইসলাম এবং কবি ও সাংবাদিক আবুল মোমেন।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার । এছাড়াও বিশেষ অতিথি হিসেবে থাকবেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, বিজ্ঞান অনুষদের ডিন ড. নাসিম হাসান বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক মুহাম্মদ আলমগির এবং ড. জামাল নজরুল ইসলামের কন্যা সাদাফ সিদ্দিকি ও নারগিস ইসলাম।

বক্তব্য রাখবেন সম্মেলনের সদস্য সচিব অধ্যাপক ড. অলক পাল এবং সম্মেলনের প্রধান নির্বাহী অধ্যাপক ড. রবিউল হোসাইন ভূঁইয়া। এছাড়াও ভার্চুয়ালি যুক্ত থাকবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এবং শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল।

জামাল নজরুল ইসলাম তরুণ গবেষক সম্মেলনের আয়োজনে সমন্বয়ক হিসেবে আছেন সিইউআরএইচএস এর ফ্যাকাল্টি মডারেটর আইন বিভাগের অধ্যাপক ড. মইন উদ্দিন, মানব সম্পদ ও ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড. আফতাবউদ্দিন, অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. নঈম উদ্দিন হাছান আওরঙ্গজেব চৌধুরী, ফলিত রসায়ন বিভাগের শিক্ষক এবং আইকিউএসি এর সহকারী পরিচালক ড. সুমন গাঙ্গুলি প্রাণরসায়ন বিভাগের শিক্ষক ড. রেজওয়ানুল হক, ড. সুমন বড়ুয়া উদ্ভিদবিদ্যা বিভাগের শিক্ষক ড. ওমর ফারুক রাসেল, মেরিন সাইন্স বিভাগের শিক্ষক ড. শাহনেওয়াজ চৌধুরী এবং সিইউআরএইচাস এর সহযোগী মডারেটর ও এপ্লাইড ফিজিক্স বিভাগের সহযোগী অধ্যাপক ড. কাজী তানভীর আহমেদ।

অনুষ্ঠান পরিচালক হিসেবে আছেন সিইউআরএইচএস এর মডারেটর ও জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. আদনান মান্নান।

প্রসঙ্গত, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যাপক জামাল নজরুল ইসলাম প্রতিষ্ঠা করেন গাণিতিক ও ভৌতবিজ্ঞান গবেষণাকেন্দ্র। নিজের কাজ দিয়ে জানতেন, তত্ত্বীয় পদার্থবিজ্ঞান আর কসমোলজির আঙ্গিনায় চড়ে বেড়ানোর মতো শিক্ষার্থী এ দেশেই আছে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের এই রিসার্চ সেন্টার ফর ম্যাথমেটিক্যাল ও ফিজিক্যাল সায়েন্সে তাঁর অধীনে ২০ জন শিক্ষার্থী এমফিল ডিগ্রি লাভ করেছেন। এছাড়াও ১৯ জন শিক্ষার্থী পেয়েছেন পিএইচডি ডিগ্রি তাঁদের প্রত্যেকের কাজই আন্তর্জাতিক মানের।

অপরদিকে চিটাগং ইউনিভার্সিটি রিসার্চ এন্ড হায়ার স্টাডি সোসাইটি ২০১৯ সালে প্রতিষ্ঠিত হয়। সংগঠনটি গবেষণা ও উচ্চশিক্ষামূলক বিভিন্ন সেশন সেমিনার, কর্মশালা প্রতিযোগিতার আয়োজন করে থাকে। এই সংগঠনটি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়সহ দেশের শিক্ষাঙ্গনে গবেষণা কার্যক্রম প্রসারে কাজ করে যাচ্ছে।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm