চবিতে তিন প্রতিবন্ধীকে ভর্তি না নেয়ার প্রতিবাদে মানববন্ধন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে প্রতিবন্ধী কোটায় ৩ দৃষ্টি প্রতিবন্ধী ছাত্রকে ভর্তি না নেয়ার প্রতিবাদে মানববন্ধন করেছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। এতে ভর্তিচ্ছু তিন প্রতিবন্ধী ছাত্র মোঃ সোহেল রানা, উৎস সিদ্দিকী এবং মোঃ কাজিমউদ্দীন উপস্থিত ছিলেন।

সোমবার (২৩ মে) বেলা সাড়ে এগারোটায় বিশ্ববিদ্যালয়ের শহিদ মিনার চত্বরে মানববন্ধন করে তারা। মানববন্ধন শেষে তারা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান বরাবর স্মারকলিপি প্রদান করেন।

মানবন্ধনে প্রতিবন্ধী ছাত্র সমাজ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (ডিসকু) সাধারণ সম্পাদক মাইদুল ইসলাম, থার্ড আইয়ের চিপ এডমিনিস্ট্রেটিভ মাশরুর ইশরাকসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, তিনজন পরীক্ষার্থী জন্মগত দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তি হওয়া সত্ত্বেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মেডিকেল অফিসার কর্তৃক অপ্রতিবন্ধী হিসেবে স্বীকৃতি দেওয়া হয়। যা রীতিমতো অন্যায়। এর ফলে তারা যথেষ্ট যোগ্যতা সম্পন্ন হওয়া সত্ত্বেও প্রতিবন্ধী ছাত্রদের জন্য নির্ধারিত কোটায় ভর্তি হতে অসমর্থ হয়।

পূর্বে আমরা দেখে এসেছি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সবসময় ন্যায় এবং সঠিক সিদ্ধান্ত গ্রহণে সর্বদা অবিচল। এরূপ কৌশলগত ত্রুটি তিন জন শিক্ষার্থীকে ক্ষতিগ্রস্তের পাশাপাশি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ভাবমূর্তি ক্ষুণ্ণের কারণ হতে পারে বলেন বক্তারা।

তারা আরো বলেন, পরীক্ষার্থীদের সনদ পুনঃমূল্যায়ন করে তাদের ভর্তির বিষয়ে পুনরায় বিবেচনা এবং পুনঃনিরীক্ষণ করার জন্য আমরা আজকের মানবন্ধন থেকে দাবি জানাচ্ছি। আগামী ৪৮ ঘন্টার মধ্যে সমস্যার সমাধান না হলে আমরা অবস্থান কর্মসূচি বা অনশনের মতো কঠোর কর্মসূচির দিকে যাব।

ভুক্তভোগী ছাত্র সোহেল রানা বলেন, আমি জন্মগত প্রতিবন্ধী হওয়া সত্বেও বিশ্ববিদ্যালয়ের মেডিকেল টিমের ত্রুটির কারণে আমাদের প্রতিবন্ধী নয় বলে দেখানো হয়। যার কারণে আমিসহ মোট ৩ জন ভর্তি হতে পারছি না।

মন্তব্য নেওয়া বন্ধ।