চবিতে পরিচ্ছন্নতা নিশ্চিতে দেড় শতাধিক ডাস্টবিন স্থাপন

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসে পরিস্কার-পরিচ্ছন্নতা ও সৌন্দর্য বর্ধনে এক পরিচ্ছন্নতা প্রকল্প হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। এ লক্ষ্যে ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ জায়গায় ১৫০ স্থানে ডাস্টবিন স্থাপন করা হবে বলে জানিয়েছেন তারা।

ইতোমধ্যে ১৩টি ডাস্টবিন ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় স্থাপন করা হয়েছে। বাকিগুলো ক্রমান্বয়ে স্থাপন করা হবে। মঙ্গলবার (১৫ আগস্ট) লাল ও নীল রঙের এসব ডাস্টবিন স্থাপন করা হয়।

এর মধ্য থেকে লাল রঙের ডাস্টবিনগুলো ব্যাবহৃত হবে পচনশীল বর্জ্যের ক্ষেত্রে আর নীল রঙের গুলো ব্যবহৃত হবে অপচশীল বর্জ্যের ক্ষেত্রে। বিশ্ববিদ্যালয়ের নিজস্ব সুইফার কর্তৃক ডাস্টবিনগুলো পরিস্কার করে একটি নির্দিষ্ট স্থানে ফেলা হবে। সেখান থেকে পরবর্তীতে প্রয়োজন অনুযায়ী রিসাইকেল করা হবে।

এ বিষয়ে প্রকল্পের আহবায়ক ড. মইনুল ইসলাম বলেন, ক্যাম্পাসের সৌন্দর্য বর্ধন ও পরিচ্ছন্নতার ব্যাপারে প্রশাসন সর্বদা সচেতন। সে লক্ষ্যে আমরা গুরুত্বপূর্ণ স্থানে ডাস্টবিন স্থাপনের কাজ শুরু করেছি। পরবর্তীতে ধীরে ধীরে আরো কর্মকাণ্ড হাতে নেয়া হবে। এ সময় ডাস্টবিনের যথাযথ ব্যবহার নিশ্চিত করার জন্য শিক্ষার্থীদের আহবান জানান তিনি।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm