চবিতে ভর্তি পরীক্ষার্থীদের সহায়তায় ছাত্রলীগের বাইক সার্ভিসসহ নানা উদ্যোগ

চলছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২২-২৩ শিক্ষাবর্ষের অনার্স প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা। এতে হাজার হাজার শিক্ষার্থী ও অভিভাবকদের সমাগম হচ্ছে ক্যাম্পাসে। যার ফলে ক্যাম্পাস ও ক্যাম্পাস সংশ্লিষ্ট এলাকা ও রাস্তায় তৈরি হয় তীব্র যানজট। এতে করে অনেক পরীক্ষার্থীই সঠিক সময়ে পরীক্ষা কেন্দ্রে পৌঁছাতে পারেননা। এমতাবস্থায় এসব পরীক্ষার্থীর সহায়তায় ‘জয় বাংলা’ বাইক সার্ভিসের ব্যাবস্থা করেছেন চবি ছাত্রলীগের নেতাকর্মীরা।

বুধবার (১৭ মে) চবি ভর্তি পরীক্ষার ২য় দিন থেকে তারা এ বাইক সার্ভিস চালু করেন। এ বাইক সার্ভিসের আওতায় ছাত্রলীগের নেতাকর্মীরা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ মোড়ে নিজেদের বাইক নিয়ে অবস্থান করেন। কোনো পরীক্ষার্থী দেরি করে আসলে তাকে বাইকে করে তার নির্দিষ্ট কেন্দ্রে পৌছে দেন নেতাকর্মীরা। ভর্তি পরীক্ষার শেষ দিন পর্যন্ত এ সার্ভিস চালু রাখবেন বলে ছাত্রলীগ নেতাকর্মীরা জানিয়েছেন।

‘জয় বাংলা’ বাইক সার্ভিসের পাশাপাশি আরো নানা ধরণের সহায়তামূলক কর্মকাণ্ডে এগিয়ে এসেছেন ছাত্রলীগের নেতাকর্মীরা। শাখা ছাত্রলীগের সভাপতি রেজাউল হক রুবেল, সাধারণ সম্পাদক ইকবাল হোসেন টিপু, সহ-সভাপতি প্রদীপ চক্রবর্তী দুর্জয়, আবু বকর তোহা, মঈনুল ইসলাম, আবরার শাহরিয়ার, নাট্য ও বিষয়ক সম্পাদক সাজ্জাদ আনম পিনন, শাখা ছাত্রলীগের পদবঞ্চিত নেতা মোহাম্মদ দেলোয়ার, শাখাওয়াত হোসেন সহ আরো অনেক নেতাকর্মীরা নিজেদের গ্রুপের পক্ষ থেকে নানা সহায়তামূলক কর্মসূচি পালন করেছেন। যার মধ্যে ছিল, তথ্য সহায়তা বুথ, মেডিকেল বুথ, বিনামূল্যে ঠান্ডা পানি বিতরণ, মাস্ক বিতরণ, কলম বিতরণ ইত্যাদি।

এ বিষয়ে শাখা ছাত্রলীগের সহ-সভাপতি প্রদীপ চক্রবর্তী দুর্জয় বলেন, ভর্তি পরীক্ষা উপলক্ষে আমরা বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছি। তারমধ্য গতকাল ও আজ ফ্রি পানি বিতরণ করেছি ও বিভিন্ন তথ্য দিয়ে পরিক্ষার্থীদের সহযোগিতা করে যাচ্ছি। পাশাপাশি মেডিকেল বুথ স্থাপন করেছি আগামীকাল থেকে কার্যক্রম শুরু হবে। ভর্তি পরীক্ষার্থীদের যে কোন প্রয়োজন আমরা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ পাশে আছি। বাড়তি ভাড়া আদায় ও খাবারের মাত্রাতিরিক্ত মূল্য আদায় এগুলোর বিরুদ্ধে আমরা প্রশাসনের সাথে কথা বলেছি আগামীকাল থেকে আমরা মাঠে থেকে কাজ করবো। সবাইকে সাথে নিয়ে আমরা যে কোন সমস্যা সমাধানের চেষ্টা করব।

শাখা ছাত্রলীগের সহ-সভাপতি মির্জা খবির সাদাফ বলেন, চবি ছাত্রলীগ প্রতি বছরই ভর্তি পরীক্ষার্থীদের সহায়তায় নানা কর্মকাণ্ড করে থাকে। এরই ধারাবাহিকতায় এ বছরও আমরা জয় বাংলা বাইক সার্ভিস ও ঠান্ডা পানি, শিক্ষা উপকরণ বিতরণসহ নানা কর্মসূচি হাতে নিয়েছি। ভর্তি পরীক্ষার্থীদের যাতে কোনো প্রকার অসুবিধা নাহয় সে লক্ষ্যে আমাদের যতটুকু সম্ভব কাজ করে যাচ্ছি। ভর্তি পরীক্ষার শেষ দিন পর্যন্ত আমাদের এসব কর্মকাণ্ড অব্যাহত থাকবে।

আইন বিষয়ক সম্পাদক খালেদ মাসুদ বলেন, ভর্তি পরীক্ষার্থীদের সহায়তা করা আমাদের নৈতিক দায়িত্ব। ছাত্রলীগের নেতাকর্মীরা প্রতি বছরই ভর্তি পরীক্ষার্থীদের সহায়তায় প্রতি বছরই এগিয়ে আসে৷ এ বচরও তার ব্যতিক্রম হয়নি। শুধু জয় বাংলা বাইক সার্ভিসেই আমাদের কর্মসূচি সীমাবদ্ধ নয়। পরীক্ষার্থীদের যত ধরণের সহযোগিতা দরকার তার সর্বোচ্চটা করার জন্য ছাত্রলীগ নেতাকর্মীরা চেষ্টা করবে।

মন্তব্য নেওয়া বন্ধ।