চবিতে মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষা শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষার বিভিন্ন সুযোগ-সুবিধা নিয়ে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ‘বিস্তৃত দিগন্ত: মার্কিন যুক্তরাষ্ট্রে উচ্চ শিক্ষার সুযোগ’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (৮ জুলাই) বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান অনুষদ সম্মেলন কক্ষে প্রায় একশো শিক্ষার্থীর অংশগ্রহণে ‘ক্র্যামার ইংলিশ ল্যাংগুয়েজ ক্লাব চবি’র উদ্যোগে এটি অনুষ্ঠিত হয়।

এতে আলোচক হিসেবে উচ্চশিক্ষার খুটিনাটি বিষয়গুলোর উপর আলোকপাত করেন যুক্তরাষ্ট্রের এম্পোরিয়া স্টেট ইউনিভার্সিটির সহযোগী অধ্যাপক ড. মো. সাজেদুর রহমান। এছাড়াপ উপস্থিত ছিলেন ‘ক্র্যামার ইংলিশ ল্যাংগুয়েজ ক্লাবের’ উপদেষ্টা ও দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক মো. মোজাম্মেল হক এবং ক্লাবটির প্রতিষ্ঠাতা মো. মোস্তাক আল মুজাহিদ জিনিয়াস।

উচ্চশিক্ষায় আমেরিকা যাওয়ার জন্য ড. মো. সাজেদুর রহমান বলেন, শিক্ষার্থীদের ইংলিশ কমিউনিকেশনের উপরে দক্ষ হতে হবে। ইউএস অ্যাম্বাসি এবিষয়ের উপর গুরুত্ব দিয়ে থাকে। আইএলটিএসে ৬.৫ পেলে এডমিশন হওয়া সম্ভব তবে স্কলারশিপ পেতে হলে আরো ভালো করতে হয়। এছাড়াও বিভিন্ন টেকনোলজির যথাযথ ব্যবহার শিখে নিতে হবে।

এছাড়াও তিনি উচ্চশিক্ষার জন্য বিদেশ গমনের ফলে জীবনে কি কি পরিবর্তন আসে তা তুলে ধরেন। তিনি বলেন, বিশ্ববিখ্যাত বিশ্ববিদ্যালয় ও কলেজ প্রোগ্রাম, অত্যাধুনিক গবেষণার সুযোগ, সাংস্কৃতিক বৈচিত্র্য এবং শিক্ষার সামঞ্জস্যপূর্ণ পরিবেশ এবং তুলনামূলক স্থিতিশীল চাকরির বাজারসহ ইত্যাদি সুযোগ সুবিধা পাওয়া সম্ভব।

তিনি বলেন, ইউএসতে বিভিন্ন ধরণের প্রতিষ্ঠান রয়েছে যেগুলো স্কলারশিপ দিয়ে থাকে। সরকারি, বেসরকারিসহ বিভিন্ন ধরণের প্রতিষ্ঠান রয়েছে। শিক্ষার্থীদের উচিৎ নিজে নিজেই আবেদনের নিয়মকানুন শিখে নেওয়া। এতে স্কলারশিপ পাওয়ার সম্ভাবনা বেশি। প্রায় সবগুলো বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট রয়েছে যেগুলো ব্যবহার করা খুবই সুবিধাজনক।

ক্লাবের উপদেষ্টা মো.মোজাম্মেল হক বলেন, শিক্ষার উদ্দেশ্য, কিভাবে শেখাতে এবং কিভাবে শিখতে হয় এসব কিছুর জন্য কারিকুলাম থাকে। তাই বলতে হয় টিচিং হচ্ছে একটা আর্ট যা স্টেজ পারফরম্যান্সের মতো। একইভাবে শিক্ষার্থীরা কিভাবে শিক্ষার্থী লরা শিখে সেটাও একটা আর্ট। একটা ক্লাস শেষে কি শিখলো, কোনটা গুরুত্বপূর্ণ তা রিপ্রেজেন্ট করার দক্ষতাও থাকতে হবে।

অনুষ্ঠানের সভাপতি ও সংগঠনটির প্রতিষ্ঠাতা মো. মোস্তাক আল মোজাহিদ বলেন, যুক্তরাষ্ট্রে উচ্চশিক্ষায় ইংরেজি শিক্ষা প্রয়োজন হয়। তাই চবির শিক্ষার্থীদের জন্য আমাদের এই আয়োজন করা হয়েছে। সামনে এই ধারা অব্যাহত থাকবে।

উল্লেখ্য, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ইংরেজি ভাষার বুদ্ধিবৃত্তিক জ্ঞান চর্চা, অধ্যয়ন, আলোচনা, পর্যায়ক্রমে বিতর্ক অনুষ্ঠিত করার মাধ্যম ‘ক্র্যামার ইংলিশ ল্যাংগুয়েজ ক্লাব চবি’ ২০২৪ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে প্রতিষ্ঠিত হয়েছে।

মন্তব্য নেওয়া বন্ধ।