চবিতে ‘সামরিক শাসন ও বাংলাদেশের স্বাধীনতা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের আয়োজনে ‘সামরিক শাসন ও বাংলাদেশের স্বাধীনতা (১৯৫৮-১৯৭১)’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনারে প্রবন্ধ উপস্থাপন করেন পিএইচডি গবেষক মো. হাবিবুর রহমান।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) বেলা সাড়ে ১১ টায় বিশ্ববিদ্যালয়ের কলা ও মানববিদ্যা অনুষদের ৪১৬ নম্বর কক্ষের সেমিনারে অনুষ্ঠিত হয়।

সেমিনারে উপস্থাপিত প্রবন্ধের ওপর আলোচনা করেন কলা ও মানববিদ্যা অনুষদের সাবেক ডিন অধ্যাপক ড. সেকান্দর চৌধুরী।

এ সময় তিনি বলেন, আজকের উপস্থাপিত প্রবন্ধটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি বিষয়ের উপর রচিত। দীর্ঘ সংগ্রাম আর ত্যাগের বিনিময়ে অর্জিত আমাদের এই স্বাধীনতা। পাকিস্তানি আমলে এ দেশের জনগণ সামরিক শাসকদের দ্বারা বারবার শোষণের শিকার হয়েছেন। অবশেষে বঙ্গবন্ধুর দৃঢ়চেতা নেতৃত্বে আমরা পেয়েছি লাল-সবুজের বাংলাদেশ।

সেমিনার উপ-কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. সাবিনা নার্গিস লিপির সঞ্চালনায় সেমিনারে সভাপতিত্ব করেন বিভাগের সভাপতি মীর সাইফুদ্দিন খালেদ চৌধুরী।

উপস্থাপিত প্রবন্ধের উপর বক্তব্য রাখেন অধ্যাপক ড. বশির আহাম্মদ, অধ্যাপক ড. এ. এস. এম বোরহান উদ্দীন, ড. রওশন আরা আফরোজ এবং মো. আহসানুল কবীর। সেমিনারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষকদের পাশাপাশি দেড় শতাধিক শিক্ষার্থী অংশ নেন।

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm