চবির আরবি বিভাগের নতুন সভাপতি অধ্যাপক ড. নেয়ামত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আরবি বিভাগের নতুন সভাপতি হিসেবে নিয়োগ পেয়েছেন অধ্যাপক ড. মোহাম্মদ নেয়ামত উল্লাহ।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) দুপুর ১২টার দিকে বিভাগটির সেমিনার কক্ষে আয়োজিত সম্মেলন সভায় নতুন সভাপতির কাছে দায়িত্ব হস্তান্তর করেন সাবেক সভাপতি অধ্যাপক ড. মুহাম্মদ শাযাআত উল্লাহ ফারুকী। ড. নেয়ামত উল্লাহ ২১ সেপ্টেম্বর থেকে আগামী তিন বছরের জন্য এ দায়িত্ব পালন করবেন।

এর আগে গত সোমবার (১৯ সেপ্টেম্বর) বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অফিসের উপ-পরিচালক মো: রাশেদ-বিন-আমিন চৌধুরী স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, “চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এ্যাক্ট ১৯৭৩-এর ১ম সংবিধির ৭নং ধারা মোতাবেক আরবি বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ নেয়ামত উল্লাহকে বিশ্ববিদ্যালয়ের নিয়ম মোতাবেক প্রদেয় ভাতা ও অন্যান্য সুবিধাদিসহ ২১-০৯-২০২২ তারিখ হতে আগামী তিন বছরের জন্য উক্ত বিভাগের সভাপতি নিয়োগ করা হলো।”

সভায় উপস্থিত ছিলেন সাবেক সভাপতি ও অবসরপ্রাপ্ত শিক্ষক অধ্যাপক ড. রফিক আহমদ, অধ্যাপক ড. এস.এম রফিকুল আলম, অধ্যাপক ড. মুহাম্মদ গিয়াস উদ্দিন তালুকদার, অধ্যাপক ড. নূরুল ইসলাম, অধ্যাপক ড. ফরিদুদ্দিন, অধ্যাপক ড. আ.ম. কাজী হারুন-উর-রশীদসহ বিভাগের সকল শিক্ষক ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

নতুন চেয়ারম্যান ড. নেয়ামত উল্লাহ বলেন, “নতুন দায়িত্ব মানেই নতুন চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জের সঠিক মোকাবেলা যেন করতে পারি, সেজন্য বিভাগের সকল শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী ও শিক্ষার্থীর আন্তরিক সহযোগিতা, ভালোবাসা ও দোয়া চাই সবসময়।”

সদ্য সাবেক চেয়ারম্যান ড. মুহাম্মদ শাযাআত উল্লাহ ফারুকী বিভাগের প্রতিষ্ঠাতা, সাবেক চেয়ারম্যান ও শিক্ষকদের স্মৃতিচারণ ও আত্মার মাগফিরাত কামনা করে বলেন, “যাদের অক্লান্ত পরিশ্রম, মেধা ও মননে আজকের এই আরবি বিভাগ, তাদেরকে আল্লাহ উত্তম প্রতিদান দানম করুক। এছাড়া, যিনি নতুন চেয়ারম্যান হিসেবে দায়িত্বপ্রাপ্ত হয়েছেন, তিনি যথেষ্ট মেধাবী ও দায়িত্ববান একজন শিক্ষক। যেকোন প্রয়োজনে আমরা সবসময় ওনার সহযোগিতায় পাশে থাকব ইনশাআল্লাহ।”

উল্লেখ্য যে, অধ্যাপক ড. মোহাম্মদ নেয়ামত উল্লাহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আরবি বিভাগ থেকে ১৯৯২ সালে স্নাতক (সম্মান) ও ১৯৯৩ সালে স্নাতকোত্তর পাশ করেন। এরপর ২০০৪ সালের ১লা আগস্ট চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগে শিক্ষক হিসেবে জয়েন করেন। এছাড়া তিনি মালয়েশিয়া ইসলামিক ইউনিভার্সিটি থেকে ‘বাংলাদেশের উচ্চ শিক্ষায় ইসলামি শিক্ষার কারিকুলাম’ থিসিসের উপর পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

মন্তব্য নেওয়া বন্ধ।