চবির নতুন কলা ভবনে যাচ্ছে ৬টি বিভাগ

0

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের(চবি) নতুন কলা ও মানববিদ্যা অনুষদ ভবনে অনুষদভুক্ত বিভাগগুলোকে স্থানান্তর ও ফ্লোর বরাদ্দের সিদ্ধান্ত হয়েছে। এদের মধ্যে আবির্ভাবকালীন জ্যেষ্ঠ্যতার ভিত্তিতে প্রথম ছয়টি বিভাগ চাইলে এ মাসের মধ্যেই স্থানান্তরিত হতে পারবে। বিভাগগুলো হল বাংলা, ইংরেজি, ইতিহাস, দর্শন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি এবং আরবি বিভাগ।

শনিবার (১২ ফেব্রুয়ারি) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মহীবুল আজিজ। এর আগে ১০ ফেব্রুয়ারি দুপুরে অনুষদভুক্ত বিভাগগুলোর সভাপতিদের নিয়ে আয়োজিত বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে বলে জানান তিনি।

অধ্যাপক ড. মহীবুল আজিজ বলেন, অনুষদে আবির্ভাবকালীন জ্যেষ্ঠ্যতার ভিত্তিতে বিভাগগুলোকে স্থানান্তরের বিষয়ে সিদ্ধান্ত নিয়েছি। আশা করা যাচ্ছে আগামী এপ্রিলের মধ্যে ভবনের সব কাজ হয়ে যাবে। এর মধ্যে সব বিভাগ চাইলে পর্যায়ক্রমে নতুন ভবনে যেতে পারবে।

তিনি আরও বলেন, বিভাগের সভাপতিবৃন্দসহ আমরা নতুন ভবন দেখে এসেছি। প্রত্যেকটা বিভাগকে তার ব্লক বুঝিয়ে দেয়া হয়েছে। ছয়টা বিভাগ চাইলে এখনই যেতে পারে। যেহতু করোনাকাল, টুল-টেবিল সব নিয়ে যেতে একটু সময় লাগবে।

প্রসঙ্গত, ২০১৬ সালের ২৪ অক্টোবর প্রায় ৭৫ কোটি টাকার নতুন কলা ভবন প্রকল্পের কাজ পায় জিকেবি অ্যান্ড কোম্পানি লিমিটেড ও দি বিল্ডার্স ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েটস লিমিটেড। ২০১৮ সালের নভেম্বরে নির্মাণ কাজ শেষের সময় নির্ধারিত ছিল।

কিন্তু নির্ধারিত সময়ে কাজ শেষ না হওয়ায় ২০১৯ থেকে ২০২১ সাল পর্যন্ত পাঁচ দফায় প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়। সর্বশেষ বাড়ানো মেয়াদে গত বছর ৩১ ডিসেম্বরের মধ্যে কাজ শেষ করতে বলা হয়। কিন্তু বর্ধিত সময়েও কাজ শেষ হয়নি। তবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ভবনের যতটুকু কাজ শেষ হয়েছে তারমধ্যেই একাডেমিক কার্যক্রম শুরু করার সিদ্ধান্ত নিয়েছে।

এসএম/এফএম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm