চবি ভর্তি পরীক্ষা: আবেদন শুরুর আগের দিনেও হদিস নেই সার্কুলারের

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়—প্রকৃতির অপার সৌন্দর্য়ের এ ক্যাম্পাসে গেলে যে কারোরই রোগ সেরে যাবে। তবে সম্প্রতি এ বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে যেন কিছু একটা হয়েছে। মনে হচ্ছে কালবৈশাখীর ঝড়ের মতো বিশৃঙ্খলায় ভরে গেছে বিশ্ববিদ্যালয়ের অন্দরমহল। কেউ কেউ বলছেন ‘গভীর ক্ষত’ রোগের গন্ধ পাওয়া যাচ্ছে। তবে করোনার মতো রমজান এসে কিছুদিন আলোচনা সমালোচনার বিরতি হলেও ভর্তি পরীক্ষা নতুন করে সমালোচনার ‘রশদ‘ জমাচ্ছে। কাল দুপুরে শুরু হবে ভর্তির আবেদন অথচ এখনও হদিস নেই পূর্ণ বিজ্ঞপ্তির। কেউ বলছেন ‘জানেন না’ আবার কেউ গণমাধ্যমের ফোন পেয়ে রাতে আপলোডের কথা শুনাচ্ছেন।

জানা গেছে, আগামীকাল বৃহস্পতিবার (৩০ মার্চ) দুপুর বারোটা থেকে শুরু হচ্ছে চবির ২০২২-২৩ শিক্ষাবর্ষের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার অনলাইন আবেদন। অথচ এখনও ভর্তি পরীক্ষার পূর্ণ বিজ্ঞপ্তি (সার্কুলার) প্রকাশ করেনি কর্তৃপক্ষ। বুধবার (২৯ মার্চ) বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার ওয়েবসাইট, বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট এমনকি বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ফেসবুক পেইজ ঘুরে ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তি পাওয়া যায়নি।

চবি ভর্তি পরীক্ষার অফিসিয়াল ওয়েবসাইট admission.cu.ac.bd’র নোটিশ বোর্ডে সর্বশেষ বিজ্ঞপ্তি হিসেবে শোভা পাচ্ছে গত ভর্তি পরীক্ষার (২০২১-২২ শিক্ষাবর্ষের) ’বি’ ইউনিট ও ‘বি-১’ ইউনিটের কোটার আসনের মাইগ্রেশন প্রাপ্তদের তালিকা। যেটি প্রকাশিত হয় গত ২৩ জানুয়ারি। অর্থাৎ এ বিজ্ঞপ্তির পর ভর্তি পরীক্ষার ওয়েবসাইটের নোটিশ বোর্ডে নতুন কিছু যুক্ত করা হয়নি। এছাড়া বিশ্ববিদ্যালয়ের মূল ওয়েবসাইট cu.ac.bd এর নোটিশ বোর্ড তন্ন তন্ন করে খুঁজেও ২০২২-২৩ শিক্ষাবর্ষের ভর্তি বিজ্ঞপ্তির কোনো হদিস পাওয়া যায়নি।

এদিকে আবেদন শুরুর একদিন আগেও পূর্ণাঙ্গ ভর্তি বিজ্ঞপ্তি না পাওয়াতে হতাশা প্রকাশ করেছেন ভর্তিচ্ছুরা। একাধিক ভর্তিচ্ছু জানান, আগামীকাল ভর্তির আবেদন শুরু হচ্ছে। অথচ এখনও আমরা পূর্ণাঙ্গ ভর্তি বিজ্ঞপ্তি পাইনি। আমরা এখনও জানি না যে কারা আবেদন করতে পারবে আর কারা পারবে না। এমতাবস্থায় আমরা চরম দ্বিধাদ্বন্দে পড়ে গেছি।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ডেপুটি রেজিস্ট্রার (একাডেমিক) ও ভর্তি কমিটির সচিব এসএম আকবর হোছাইন বলেন, এটা আমি জানি না। আইসিটি সেলের পরিচালক এ বিষয়ে ভাল বলতে পারবেন। আপনি আইসিটি সেলে যোগাযোগ করুন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেলের পরিচালক অধ্যাপক ড. খাইরুল ইসলাম বলেন, আমরা ডাটাটা পেতে অনেক দেরি হয়েছে। আমরা এটা নিয়ে কাজ করতেছি। একটু পরেই ওয়েবসাইটে দিয়ে দেয়া হবে।

মন্তব্য নেওয়া বন্ধ।