চবি শিক্ষক সমিতির নির্বাচন, প্রার্থীদের খসড়া তালিকা প্রকাশ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষক সমিতির ২০২৩ সালের কার্যনির্বাহী পরিষদ নির্বাচনের খসড়া তালিকা প্রকাশ করা হয়েছে। প্রার্থীরা ৩০ জানুয়ারি দুপুর ১২টা পর্যন্ত মনোনয়নপত্র প্রত্যাহারের সুযোগ পাবেন।

বুধবার (২৫ জানুয়ারি) ১১টি পদের নির্বাচনের জন্য এ তালিকা প্রকাশ করা হয়েছে। চবি শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদ নির্বাচনের প্রধান নির্বাহী কমিশনার এবং রসায়ন বিভাগের অধ্যাপক ড. মনির উদ্দিনের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তালিকা প্রকাশ করা হয়।

এতে মোট ২৪ জনের মধ্যে ১১ জন প্রার্থী আওয়ামী ও বামপন্থী শিক্ষকদের সংগঠন হলুদ দলের। অপরদিকে হলুদ দলের ‘বিদ্রোহী’ প্রার্থী ১২ জন এবং বাকি একজন স্বতন্ত্র প্রার্থী। এদিকে বিএনপি ও জামায়াতপন্থী শিক্ষকদের সাদা দল ২০১২ সাল থেকে নির্বাচনে অংশ নেয়া থেকে বিরত আছেন।

প্রতিবারেরও মতো এবারও তারা নির্বাচনে অংশ নিচ্ছেন না। এছাড়াও বিএনপি সমর্থিত অপর সংগঠন জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম গত বছর থেকে নির্বাচনে অংশ নেওয়া থেকে বিরত রয়েছে।

গত ১৮ জানুয়ারি থেকে আগ্রহী শিক্ষকরা মনোনয়নপত্র সংগ্রহ করেন। আগামী ৮ ফেব্রুয়ারি সকাল ৯টা থেকে বেলা দেড়টা পর্যন্ত সমাজবিজ্ঞান অনুষদের মিলনায়তনে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।

মনোনয়ন পেলেন যারা

হলুদ দলের প্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছেন সভাপতি পদে রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড.মুস্তাফিজুর রহমান সিদ্দিকী, সহ সভাপতি পদে নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড.মুহাম্মদ আলা উদ্দিন, কোষাধ্যক্ষ পদে হিসাববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মুহাম্মদ আলী আরশাদ চৌধুরী, সাধারণ সম্পাদক পদে ভূগোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক আবদুল হক, যুগ্ম সম্পাদক পদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহকারী অধ্যাপক সুলতানা সুকন্যা বাশার, সদস্য পদে মার্কেটিং বিভাগের অধ্যাপক এস এম সালমত উল্ল্যা ভূঁইয়া, ওশোনোগ্রাফি বিভাগের সহকারী অধ্যাপক মো. এনামুল হক, বাংলা বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ শেখ সাদী, ক্রিমিনোলজি অ্যান্ড পুলিশ সায়েন্স বিভাগের সহকারী অধ্যাপক মৌমিতা পাল, কম্পিউটার সায়েন্স অ্যন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক রেজাউল করিম, জিন প্রকৌশল ও বায়োটেকনোলজি বিভাগের অধ্যাপক লায়লা খালেদা।

অপরদিকে হলুদ দলের ‘বিদ্রোহী’ পদপ্রার্থী হিসেবে মনোনয়ন পেয়েছে সভাপতি পদে ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ড আবদুল্লাহ মামুন, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সহিদ উল্লাহ, সহ সভাপতি পদে বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আনোয়ার সাঈদ, কোষাধ্যক্ষ পদে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ মীর সাইফুদ্দীন খালেদ চৌধুরী, সাধারণ সম্পাদক পদে মোহাম্মদ অধ্যাপক ড. হেলাল উদ্দীন। সদস্য পদে পালি বিভাগের ড. জ্ঞান রত্ন শ্রমণ, অর্থনীতি বিভাগের সহযোগী অধ্যাপক ঝুলন ধর, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের ড. মোহাম্মদ ফরিদুল আলম, ইনস্টিটিউট অব ফরেস্ট্রি অ্যন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেসের ড. মো. দানেশ মিয়া, আইন বিভাগের অধ্যাপক নির্মল কুমার সাহা মার্কেটিং বিভাগের ড. সজীব কুমার ঘোষ।

প্রসঙ্গত, চবি শিক্ষক সমিতির সর্বশেষ নির্বাচন হয়েছিল গত বছর ১৭ জানুয়ারি। এক বছরের জন্য এতে সভাপতি পদে ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক সেলিনা আখতার ও সাধারণ সম্পাদক পদে মার্কেটিং বিভাগের শিক্ষক সজীব কুমার ঘোষ নির্বাচিত হয়েছিলেন।

মন্তব্য নেওয়া বন্ধ।