চুয়েটে পুরকৌশল বিভাগের ৬ষ্ঠ আন্তর্জাতিক কনফারেন্স সম্পন্ন

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) পুরকৌশল বিভাগের উদ্যোগে এবং ইউজিসির সহযোগিতায় তিন দিনব্যাপী পুরকৌশল বিষয়ের অগ্রগতি শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন সম্পন্ন হয়েছে।

শুক্রবার (২৩ ডিসেম্বর) শেখ কামাল আইটি বিজনেস ইনকিউবেটরের মাল্টিপারপাস মিলনায়তনে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চুয়েট উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ রফিকুল আলম।

পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. স্বপন কুমার পালিতের সভাপতিত্বে অনুষ্ঠানে গেস্ট অব অনার ছিলেন ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের এমিরেটাস অধ্যাপক ড. এম. শামীম জেড. বসুনিয়া।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পুরকৌশল অনুষদের ডিন অধ্যাপক ড. মইনুল ইসলাম। এতে স্বাগত বক্তব্য রাখেন কনফারেন্সের টেকনিক্যাল সেক্রেটারি ও পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. নুসরাত হক। পুরকৌশল বিভাগের প্রভাষক মায়শা কবির ও মো. আসিফুর রহমানের সঞ্চালনায় কুয়েটের পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. রাফিজুল ইসলাম এবং ভারতের আইআইটি, খড়গপুরের অধ্যাপক ড. অঞ্জলি পাল কনফারেন্সে নিজেদের অনুভূতি প্রকাশ করে বক্তব্য রাখেন।

এবারের সম্মেলনে বাংলাদেশ, ভারত, জাপান ও যুক্তরাষ্ট্রের পাঁচজন প্রধান বক্তা এবং ২০০ জনেরও বেশি শিক্ষাবিদ, গবেষক বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে যোগ দেন। কনফারেন্সে মোট ১৫১টি গবেষণাপত্র উপস্থাপন, ১৬টি টেকনিক্যাল সেশন ও ৪টি কী-নোট সেশন ছিল।

সম্মেলনের মাধ্যমে বিশ্বব্যাপী পুরকৌশল বিষয়ের বিভিন্ন ক্ষেত্রে নেতৃস্থানীয় একাডেমিশিয়ান, বিজ্ঞানী, গবেষক ও শিক্ষাবিদদের একত্রিতকরণ এবং নতুন-নতুন ধারণা ও জ্ঞান বিনিময়ের পাশাপাশি সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের সাম্প্রতিক উন্নয়ন ও অগ্রগতিগুলো তুলে ধরা।

সম্মেলন ছাত্র-ছাত্রী ও তরুণ গবেষণাকারীদের জন্য সিভিল ইঞ্জিনিয়ারিংয়ের উপর নতুন এবং সাম্প্রতিক বিষয়গুলোর সাথে পরিচিত হওয়ার একটি অনন্য সুযোগ প্রদান করে; যা তাদের ক্যারিয়ার, নিজ-নিজ প্রতিষ্ঠান এবং সামগ্রিক সিভিল ইঞ্জিনিয়ারিং সম্প্রদায়কে এগিয়ে নিতে সাহায্য করবে।

মন্তব্য নেওয়া বন্ধ।