জাপানের নিগাতা বিশ্ববিদ্যালয়ের সাথে সিভাসুর সমঝোতা চুক্তি সই

0

শিক্ষা ও গবেষণা কার্যক্রমে পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে জাপানের নিগাতা বিশ্ববিদ্যালয়ের সাথে চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) দুটি পৃথক সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়েছে।

সম্প্রতি স্বাক্ষরিত ‘স্টুডেন্ট এক্সচেঞ্জ এগ্রিমেন্ট’ অনুযায়ী সিভাসুর ফিশারিজ অনুষদের বাছাইকৃত শিক্ষার্থীরা প্রতি বছর জাপানের নিগাতা বিশ্ববিদ্যালয়ে নন-ডিগ্রি/অনিয়মিত শিক্ষার্থী হিসেবে বিনা খরচে এক বছর পড়াশোনা করার সুযোগ পাবে। একইভাবে নিগাতা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও সিভাসুতে নন-ডিগ্রি/অনিয়মিত শিক্ষার্থী হিসেবে অধ্যায়নের সুযোগ পাবে।

শিক্ষা ও গবেষণায় পারস্পরিক সহযোগিতার উদ্দেশ্যে পাঁচ বছরের জন্য স্বাক্ষরিত ‘এগ্রিমেন্ট ফর কোঅপারেশন’ এর অধীন শিক্ষক-শিক্ষার্থী, একাডেমিক তথ্য, নমুনা ও প্রকাশনা বিনিময় এবং প্রাকৃতিক বিজ্ঞানের অগ্রগতি সম্পর্কে পারস্পরিক সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে যৌথ একাডেমিক এবং শিক্ষামূলক কর্মসূচি গ্রহণ করা হবে।

সিভাসুর পক্ষে বিশ্ববিদ্যালয়ের একুশে পদকপ্রাপ্ত উপাচার্য প্রফেসর ড. গৌতম বুদ্ধ দাশ ও ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নূরুল আবছার খান এবং নিগাতা বিশ্ববিদ্যালয়ের পক্ষে ফ্যাকাল্টি অব সাইন্স-এর ডিন নরিকাজু ওহতোরি, গ্র্যাজুয়েট স্কুল অব সাইন্স অ্যান্ড টেকনোলজি-এর ডিন কাজুও ওগুরা (কধুঁড় ঙমঁৎধ) ও স্যাডো আইল্যান্ড সেন্টার ফর ইকোলজিক্যাল সাসটেইন্যাবিলিটি-এর পরিচালক হিসাশি নাগাতা পৃথক দুটি সমঝোতা চুক্তিতে সই করেন।

এমএফ

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm